BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ভারতের করোনা পরিস্থিতি বিশ্বের জন্য সংকট’, মোদিকে সাহায্যের আশ্বাস বাইডেন-বরিসের

Published by: Subhajit Mandal |    Posted: April 24, 2021 9:42 am|    Updated: April 24, 2021 9:53 am

Boris Johnson and Joe Biden says, Will help India battle COVID-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশ। কিছুদিন আগে পর্যন্ত ভারত করোনা (CoronaVirus) মোকাবিলায় বিশ্বের বহু দেশকে সাহায্য করছিল। ভ্যাকসিন, ওষুধ, পিপিই কিট সরবরাহ করছিল। কিন্তু এই মুহূর্তে এ দেশ নিজেই সংকটে। এ হেন সংকটের মুহূর্তে বিশ্বের তাবড় তাবড় শক্তি ভারতকে সাহায্যের আশ্বাস দিল। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আগেই সবরকমভাবে ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলেন। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।

গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার দেশের করোনা পরিস্থিতির অবনতি ঘটলেও মার্কিন প্রশাসন সেভাবে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দেয়নি। তবে শুক্রবার সেই বার্তা এল মার্কিন চেম্বার অফ কমার্সের চাপের পর। বাইডেন (Joe Biden) প্রশাসন এক বিবৃতি দিয়ে জানিয়ে দিল,”আমরা বুঝতে পারছি, ভারতের করোনা পরিস্থিতি শুধু ভারতের জন্য নয়, গোটা দক্ষিণ এশিয়া তথা গোটা বিশ্বের জন্য সংকট। আমরা ভারতীয় বন্ধুদের কী কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে সেটা বুঝতে পারছি। আমরা ভারতে প্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি, ভারতে আমাদের যেসব সঙ্গীরা রয়েছেন, তাঁদের বলব ভারত সরকারকে সর্বোচ্চ স্তরের সহযোগিতা করতে।”

[আরও পড়ুন: করোনার সঙ্গে লড়াইয়ে ভারতের পাশে পাকিস্তান, সাহায্যের প্রস্তাব পাক সংগঠনের]

আমেরিকার পাশাপাশি ভারতের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও (Boris Johnson)। তিনি বলছেন, এই কঠিন পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়াতে এবং সবরকমভাবে সাহায্য করতে প্রস্তুত ব্রিটেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ভারতবাসীকে কীভাবে সাহায্য করা যায়, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছেন তাঁরা। সূত্রের খবর, ব্রিটেন ভারতকে ভেন্টিলেটর এবং করোনা চিকিৎসার সামগ্রী দিয়ে সাহায্য করতে পারে। সার্বিকভাবে, কঠিন লড়াইয়ে ফ্রান্স, আমেরিকা, ব্রিটেনের মতো শক্তিধর দেশকে পাশে পেয়েছে ভারত। কেন্দ্র দাবি করতেই পারে , এর আগে ভারত এই দেশগুলিকে ভ্যাকসিন এবং ওষুধ দিয়ে সাহায্য করেছিল, তারই  সুফল মিলছে এবার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে