BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার ওষুধ চেয়ে রামায়ণের উদাহরণ, ভারতের কাছে আরজি ব্রাজিলের প্রেসিডেন্টের

Published by: Monishankar Choudhury |    Posted: April 9, 2020 8:35 am|    Updated: April 9, 2020 8:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের পর ভারতের কাছে হাত পাতলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। “আপনারা দয়া করে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠান। না হলে খুব সমস্যায় পড়ে যাব। আশা করি আমাদের আবেদনে আপনারা সাড়া দেবেন।” ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই ভাষায় চিঠি লিখে কাতর আবেদন জানিয়েছেন বলসোনারো। সেই ডাকে সাড়া দিয়ে ব্রাজিলকে মদতের আশ্বাস দিয়েছে ভারত।

[আরও পড়ুন: করোনায় নিউ ইয়র্কে ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিকের মৃত্যু, শোকাহত প্রধানমন্ত্রী]

সম্প্রতি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ফোনে বিস্তারিত কথা হয় ব্রাজিলের প্রেসিডেন্টের। তখনই ভারতের কাছে বিপুল পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেন ব্রাজিলের প্রেসিডেন্ট। চিঠিতে তিনি উল্লেখ করেছেন রামায়ণের একটি ঘটনার। হনুমান জয়ন্তীর দিন লেখা এই চিঠিতে তিনি বলেন, “ঠিক যেভাবে প্রভু বজরংবলী হিমালয় থেকে সঞ্জীবনী বুটি নিয়ে আসেন রামচন্দ্রের ভাই লক্ষ্মণের চিকিৎসার জন্যে, যেভাবে প্রভু যিশু অসুস্থদের চিকিৎসা করেছিলেন, দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছিলেন বার্তিমিউয়ের, তেমনই এই কঠিন সময়ে ভারত ও ব্রাজিল হাতে হাত মিলিয়ে এক হয়ে লড়াই করুক করোনার বিরুদ্ধে। লক্ষ্মণরূপী ব্রাজিলের মানুষের জন্য ক্ষমতাশালী বজরংবলী হয়ে দেখা দিক ভারতবাসী। মিস্টার মোদিজি, আসুন আমরা একে অপরের সঙ্গে আশীর্বাদ এবং ক্ষমতা ভাগ করে নিই করোনার বিরুদ্ধে লড়াই জিততে। আর এই সব করতে হবে মানুষের কল্যাণের কথা মাথায় রেখে।”

সারা বিশ্বে হাইড্রক্সিক্লোরোকুইনের সবচেয়ে বড় প্রস্তুতকারক দেশ ভারত। ম্যালেরিয়ার চিকিৎসায় এই ওষুধ সবচেয়ে বেশি কাজে লাগে। করোনার চিকিৎসায় আপাতত পৃথিবীবাসীর এটাই একমাত্র ভরসা। করোনা ভয়াবহ মহামারি হওয়ার পরই এই ওষুধের রপ্তানির উপর ভারত নিষেধাজ্ঞা জারি করে। তবে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের আলোচনার পর হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তোলে নয়াদিল্লি। ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, ভারত মানবিক কারণে সংকটজনক অবস্থায় থাকা দেশগুলিতে হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করবে। তবে দেশবাসীর জন্য উপযুক্ত মজুত ভাণ্ডার মজুত রেখে।

[আরও পড়ুন: ট্রাম্পকে কড়া চ্যালেঞ্জ, রাষ্ট্রপতি পদের লড়াইয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement