৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মাত্র ১০ সপ্তাহেই ৫ বার নিলেন করোনার টিকা! ব্রাজিলের ব্যক্তির কীর্তিতে হতবাক চিকিৎসকরা

Published by: Abhisek Rakshit |    Posted: August 28, 2021 5:47 pm|    Updated: August 28, 2021 5:47 pm

Brazilian man takes five Covid vaccine jabs in 10 weeks, caught while aiming for sixth | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যবধান মাত্র ১০ সপ্তাহের। আর তার মধ্যেই করোনা ভ্যাকসিনের পাঁচটি ডোজ নিয়ে ফেললেন ব্রাজিলের (Brazil) এক ব্যক্তি। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর শেষপর্যন্ত ভ্যাকসিনের ছ’নম্বর ডোজটি নিতে গিয়েই হাতেনাতে ধরা পড়ে গেলেন স্বাস্থ্য আধিকারিকদের হাতে।

গত বছর থেকেই করোনার প্রকোপে ত্রস্ত গোটা বিশ্ব। ভ্যাকসিন তৈরি হলেও আতঙ্ক এখনও কমেনি। যে কয় প্রকার ভ্যাকসিন বাজারে এসেছে, সেগুলির বেশিরভাগেরই দুটি মাত্র ডোজ। কোনও কোনওটির হয়তো একটি ডোজ। এই পরিস্থিতিতে মাত্র ১০ সপ্তাহে পাঁচটি ভ্যাকসিনের ডোজ নিয়ে রীতিমতো শিরোনামে চলে এসেছে ব্রাজিলের ওই ব্যক্তির নাম।

[আরও পড়ুন: Coronavirus: কোভিড কেড়েছে বাবাকে, চরম আর্থিক অনটনে বন্ধ কিশোরীর পড়াশোনা]

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ওই ব্যক্তি রিও ডে জেনেইরোর বাসিন্দা। শহরের স্বাস্থ্যদপ্তর ইতিমধ্যে তাঁকে চিহ্নিতও করে ফেলেছে। আধিকারিকরা জানতে পেরেছেন ১২ মে থেকে ২১ জুলাই- এই সময়ের ব্যবধানেই পাঁচটি ডোজ নিয়েছেন ওই ব্যক্তি। জানা গিয়েছে, তিনি ফাইজারের দুটি ডোজ, করোনাভ্যাকের দুটি ডোজ এবং অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিনের একটি ডোজ নিয়েছেন। আর সবগুলিই তাঁর ভ্যাকসিনেশন কার্ডে উল্লেখও করা হয়েছে।

কিন্তু কীভাবে ভ্যাকসিনের পাঁচটি ডোজ নিলেন ওই ব্যক্তি? এই প্রসঙ্গে মেয়রের অফিস থেকে জানানো হয়েছে, স্বাস্থ্যদপ্তরের তিনটি পৃথক অফিস থেকে করোনার ভ্যাকসিনের (Corona Vaccine) ডোজগুলি নিয়েছিলেন তিনি। ইলেকট্রনিক সিস্টেমের ভুলেই এই কাজ করতে পেরেছেন তিনি। শেষপর্যন্ত অবশ্য ১৬ আগস্ট ষষ্ঠ ডোজ নিতে গিয়েই ধরা পড়ে যান। ইতিমধ্যে ঘটনার তদন্তও শুরু করেছে কর্তৃপক্ষ। দেখা হচ্ছে, এই ঘটনা কেবলমাত্র ওই ব্যক্তির সঙ্গেই হয়েছে না কি আরও অনেকের সঙ্গেই একই ঘটনা ঘটেছে। তবে এই খবরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রিও শহরে। দেখা হচ্ছে, কোনও স্বাস্থ্য আধিকারিকও এই ঘটনার সঙ্গে জড়িত কি না।

[আরও পড়ুন: Coronavirus: স্থানীয় স্তরে ছড়াচ্ছে সংক্রমণ! সতর্ক করে রাজ্যের মুখ্যসচিবদের চিঠি পাঠাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে