১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: স্থানীয় স্তরে ছড়াচ্ছে সংক্রমণ! সতর্ক করে রাজ্যের মুখ্যসচিবদের চিঠি পাঠাল কেন্দ্র

Published by: Sucheta Sengupta |    Posted: August 28, 2021 1:48 pm|    Updated: August 28, 2021 1:50 pm

Coronavirus: Centre sends letter to the CS of the states to combat local transmission

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় ধাক্কার (Third wave) আগে দেশের মহামারী পরিস্থিতি ফের উদ্বেগ বাড়াচ্ছে। করোনা (Coronavirus) সংক্রমণ নিয়ে এবার সতর্কবার্তা জারি করে রাজ্যগুলিকে চিঠি পাঠাল কেন্দ্র। সূত্রের খবর, প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে পাঠানো হয়েছে এই চিঠি। তাতে স্থানীয় সংক্রমণ (Local transmission) নিয়ে সতর্ক করা হয়েছে রাজ্যগুলিকে। বিশেষত যে সব রাজ্যে সংক্রমণ বেড়েছে, তাদের জন্য একাধিক পরামর্শ দিয়েছে কেন্দ্র। দ্রুত স্থানীয় স্তরে সংক্রমণ রুখতে জরুরি পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। শনিবারই কেন্দ্রের তরফে এই চিঠি পৌঁছেছে রাজ্যের মুখ্যসচিবদের  (Chief secretary) কাছে।

শনিবার দেশের দৈনিক করোনা সংক্রমণ ছিল ৪৬ হাজার ৭৫৯। যা গত ১ জুলাইয়ের পর সর্বোচ্চ। এই পরিসংখ্যান দেখেই নড়েচড়ে বসল কেন্দ্র। কেরল, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে সম্প্রতি অত্যধিক বেড়ে গিয়েছে কোভিড (COVID-19) সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৩ লক্ষ ৫৯ হাজার ৭৭৫। যা গত কয়েকদিনের তুলনায় অনেকটাই বেশি। হিসেব বলছে, কেরলে ওনামের (Onam) পরপরই দৈনিক সংক্রমণ একধাক্কায় বেড়েছে অন্তত ৩০ শতাংশ। যা রীতিমতো অশনি সংকেত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মহারাষ্ট্রেও প্রায় একই পরিস্থিতি। এসবের ভিত্তিতেই সতর্ক হয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: TMCP Foundation Day: ত্রিপুরায় TMCP প্রতিষ্ঠা দিবস পালন, টুইটে ছাত্রদের শুভেচ্ছা মমতা-অভিষেকের

সামনে টানা উৎসবের মরশুম (Festive season)। দেশের বিভিন্ন প্রান্তে একাধিক উৎসব পালিত হবে। করোনা কাঁটায় ২০২০ সালে এই সবই প্রায় নমো নমো করে সারা হয়েছিল পরিস্থিতি বিবেচনা করে। এ বছর সেই আক্ষেপ ভুলে ভালভাবে উৎসব পালনের অপেক্ষায় সকলেই। কিন্তু এবারও যে প্রতিকূলতা হয়ে দাঁড়াচ্ছে করোনা পরিস্থিতি। বিশেষ করে শনিবার দেশের কোভিড গ্রাফ বেশ চিন্তায় ফেলছে। তাই উৎসবের মরশুমকে সামনে রেখে রাজ্যগুলিকে আরও একবার সতর্ক হতে বলল কেন্দ্র।

[আরও পড়ুন: COVID-19: দেশে ফের বাড়ল দৈনিক সংক্রমণ, রেকর্ড টিকাকরণে ভারতের প্রশংসায় WHO]

ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণে রাশ টানতে গুরুত্বপূর্ণ দাওয়াই টিকাকরণ (Corona vaccination))। বিভিন্ন রাজ্যে টিকা সরবরাহ নিয়ে সমস্যা রয়েছে এখনও। পরিসংখ্যান বলছে, আগস্টে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই ১ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। সেপ্টেম্বরে দেশজুড়ে ৫ কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। এ রাজ্যে আর এক মাস বাদেই পুজো। তার আগে সর্বোচ্চ টিকাকরণ করাই লক্ষ্য। আর সে কথা মাথায় রেখেই রাজ্যে দ্রুত টিকা সরবরাহের আশ্বাস দিয়েছে কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে