১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা রুখতে ব্যর্থ ব্রাজিল, তদন্তের নির্দেশ দেওয়ায় সুপ্রিম কোর্টকেই একহাত বলসোনারোর

Published by: Biswadip Dey |    Posted: April 10, 2021 2:16 pm|    Updated: April 10, 2021 2:16 pm

Brazil's Bolsonaro blames

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার প্রকোপে একদিনে সর্বাধিক মৃত্যুর বিশ্বরেকর্ড গড়েছে ব্রাজিল (Brazil)। সব মিলিয়ে মৃত্যুর সংখ্যা সাড়ে তিন লক্ষ ছুঁই ছুঁই। হু হু করে বাড়ছে সংক্রমণ। এই অবস্থাতে কার্যতই ‘ভিলেন’ প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro)। তাঁর সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে করোনা মোকাবিলায় উপযুক্ত পদক্ষেপ করতে না পারার। তদন্তের নির্দেশে দিয়েছে সেদেশের সুপ্রিম কোর্ট। এমন পরিস্থিতিতে দেশের শীর্ষ আদালতের বিরুদ্ধে বিস্ফোরক মেজাজে দেখা গেল বলসোনারোকে।

বরাবরই বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত ব্রাজিলের প্রেসিডেন্ট এক বিচারপতিকে সরাসরি কাঠগড়ায় তুলে জানিয়েছেন, ”বিচারপতি লুই রবার্তো বারোসোর কোনও নৈতিক সাহস নেই। সরকারকে বেকায়দায় ফেলা নিয়ে তাঁর সঙ্গে বামপন্থীদের একটা বোঝাপড়া হয়েছে সেনেটে।” সুপ্রিম কোর্টের অন্য বিচারপতিদেরও ইমপিচমেন্ট হওয়া উচিত বলেও মত বলসোনারো।

[আরও পড়ুন: কোভিড বিধি না মানায় খোদ প্রধানমন্ত্রীকে জরিমানা! নজির গড়ল নরওয়ে]

দেশের এই ঘোর করোনা সঙ্কটের পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট ‘রাজনীতি’ করছে বলে তোপ দেগেছেন তিনি। তাঁর কথায়, ”এই মুহূর্তে দেশ অতিমারীর কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। মানুষ মারা যাচ্ছে আর সুপ্রিম কোর্টের বিচারপতি সেনেটের সঙ্গে হাত মিলিয়ে রাজনীতি করছেন!”

বরাবরই করোনা নিয়ে অদ্ভুত উদাসীনতা ও উপেক্ষা দেখিয়েছেন বলসোনারো। এমনকী, করোনা টিকা নিয়ে ব্যঙ্গ করেছিলেন তিনি। কটাক্ষ করে বলেছিলেন, ভ্যাকসিন নিলে কেউ কুমিরও হয়ে যেতে পারেন। এই মুহূর্তে দেশ যখন করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে দিয়ে যাচ্ছে, তখনও একই রকমের উদাসীন তিনি। জানিয়ে দিয়েছেন, কোভিড বিধি নিয়ে মাথা ঘামাতে রাজি নন। উড়িয়ে দিচ্ছেন লকডাউনের (Lockdown) সম্ভাবনাও। তাঁর মতে, লকডাউনের ফলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে। সেটা করোনা ভাইরাসের থেকেও ভয়ঙ্কর।

[আরও পড়ুন: রাফালে চুক্তি: কোটি টাকার বিনিময়ে প্রতিরক্ষা মন্ত্রকের নথি ফাঁস! দাবি ফরাসি সংবাদমাধ্যমের]

তাঁর এহেন মনোভাবে আশঙ্কিত গবেষকরা। ক্ষুব্ধ দেশবাসীও। রিও ডি জেনেইরোতে ছেয়ে গিয়েছে ব্যানার, যাতে লেখা ‘বলসোনারো আপনার সরকার গণহত্যাকারী’। এবার তদন্তের নির্দেশ শীর্ষ আদালতের বিচারপতির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement