৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় বিধ্বস্ত অর্থনীতি, ১৫ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা BRICS-এর

Published by: Monishankar Choudhury |    Posted: April 29, 2020 8:41 am|    Updated: April 29, 2020 8:46 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ের কৌশল ঠিক করতে আলোচনায় বসলেন ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় অংশ নেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও। করোনা মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা আরও দৃঢ় ও গভীর করতে সব সদস্য একমত পোষণ করেছে। পাশাপাশি, সেখানে কোভিড-১৯-এ বিপর্যস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে ১৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি বিশেষ ঋণ ভাণ্ডার গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিনের বৈঠক শেষে এই কথা জানিয়েছেন রাশিয়া বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।     

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ব্যর্থ! WHO প্রধানের পদত্যাগ দাবি ১০ লক্ষ মানুষের]

ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশকে নিয়ে ব্রিকস গোষ্ঠী তৈরি হয়েছে। প্রতি বছর ঘুরিয়ে-ফিরিয়ে সম্মেলনের আয়োজন করা হয়। এ বছর আয়োজক দেশ রাশিয়া। কিন্তু করোনা পরিস্থিতির জেরে বৈঠক হল ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অত্যন্ত প্রভাবশালী এই ব্লকভুক্ত দেশগুলিতে প্রায় ৩৬০ কোটি মানুষের বাস। যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। এবং এই পাঁচটি দেশের সম্মিলিত জিডিপি প্রায় ১৬.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। ক্ষমতা ও প্রভাব থাকলেও ব্রিকস গোষ্ঠীর সমস্ত দেশই করোনার জেরে বিপর্যস্ত। তাই কীভাবে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এই মহামারীর কবল থেকে রক্ষা পাওয়া যায়, তারই উপায় নিয়ে আলোচনা করেন বিদেশমন্ত্রীরা। একই সঙ্গে ভেঙে পড়া অর্থনীতি চাঙ্গা করা-সহ অন্য বিষয়েও কথা হয়েছে। কারণ, করোনার জেরে বিভিন্ন দেশে লকডাউন চলছে। অভ্যন্তরীণ উৎপাদন বন্ধ। একইভাবে বন্ধ বৈদেশিক বাণিজ্য। মন্দার সামনে দাঁড়িয়ে বিশ্ব অর্থনীতি। এ বিষয়ে কথা হয়েছে বলে সূত্রের খবর। চিনের বিদেশমন্ত্রী ওয়াং লি, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ, ব্রাজিলের আর্নেস্ত আরাউজোয়েরে প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০ এপ্রিল ন্যাশনাল ডেভেলপমেন্ট ব্যাংকের পঞ্চবার্ষিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মল সীতারমণ ১০ বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গড়ে তোলার কথা বলেন। এই তহবিল করোনায় বিপর্যস্ত সদস্য দেশগুলির অর্থনীতিকে চাঙ্গা করতে মদত দেবে। ইতিমধ্যে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলিকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক মদত দেওয়ার কাজ শুরু করেছে ন্যাশনাল ডেভেলপমেন্ট ব্যাংক।    

[আরও পড়ুন: করোনার পরবর্তী হটস্পট ব্রাজিল? মৃত্যু, আক্রান্তের হারে অশনিসংকেত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement