২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

রোজা রেখেও করোনা তহবিলের জন্য অর্থ জোগাড়, শতায়ু বাঙালিকে সম্মান ব্রিটেনের রানির

Published by: Soumya Mukherjee |    Posted: October 10, 2020 9:35 pm|    Updated: October 10, 2020 9:35 pm

An Images

দাবিরুল ইসলাম চৌধুরি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজার উপবাস সত্ত্বেও করোনা তহবিলের জন্য অর্থ সংগ্রহ করে ‘অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার ((Order of the British Empire)’ সম্মান পেলেন শতায়ু এক বাঙালি। বর্তমানে ব্রিটেনের নাগরিক প্রবাসী ওই বাংলাদেশির নাম দাবিরুল ইসলাম চৌধুরি।

রমজান মাস উপলক্ষে প্রতিবছরের মতো এবছরও রোজার উপবাস রেখেছিলেন ১০০ বছরের দাবিরুল। করোনা ভাইরাসের সংক্রমণের জেরে প্রায় ঘরবন্দি অবস্থাতে দিন কাটাচ্ছিলেন। ফলে এই বয়সে এসেও উপবাসের জন্য কোনও সমস্যা হয়নি তাঁর। এর মাঝেই একদিন দেখেন বিশ্বযুদ্ধে অংশ নেওয়া ইংল্যান্ডের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন টম মুর করোনা যোদ্ধা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য সাড়ে তিন কোটি পাউন্ড অর্থ সংগ্রহ করেছেন। অসুস্থ শরীর নিয়ে নিজের বাগানে কয়েক কিলোমিটার হেঁটে ক্রাউড ফান্ডিংয়ের সাহায্যে ওই টাকা জোগাড় করে করোনা যোদ্ধাদের পাশে দাঁড়ানোর নজির গড়েছেন।

[আরও পড়ুন: রাশিয়ার মধ্যস্থতায় গলল বরফ! যুদ্ধবিরতিতে রাজি আর্মেনিয়া ও আজারবাইজান ]

এই বিষয়টিই অনুপ্রাণিত করেছিল ব্রিটেনের রাজধানী পূর্ব লন্ডনের বো বাসিন্দা দাবিরুল ইসলামকে। সঙ্গে সঙ্গে তিনিও টম মুরের মতো নিজের বাগানে প্রতিদিন ৮০ মিটার করে হাঁটতে শুরু করেন। এভাবে পুরো রমজান মাসে রোজার উপবাস করার পরেও মোট ৯৭০টি চক্কর কেটে ৪ লক্ষ ২০ হাজার পাউন্ড সংগ্রহ করেন। যার মধ্যে ১৬ হাজার পাউন্ড ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সার্ভিসে () ও বাকি টাকা আরও ২৬টি সংস্থাকে দান করেছেন তিনি। করোনা তহবিল গঠনে দাবিরুলের এই অসামান্য অবদানের কথা মাথায় রেখেই নিজের জন্মদিনে শতায়ু ওই বাঙালিকে ব্রিটেনের অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার সম্মানে ভূষিত করলেন রানি এলিজাবেথ।

এপ্রসঙ্গে অনন্য কৃতিত্বের অধিকারী দাবিরুল ইসলাম বলেন, ‘আমরা যখন ভাল কাজ করি তখন কোনও পুরস্কারের জন্য তা করি না। ভয়াবহ এই মহামারীর সময়ে ব্রিটেন ও বাংলাদেশ-সহ বিভিন্ন দেশের বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে চেয়েছিলাম। তবে এখন এই দুর্লভ সম্মান পেয়ে নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে হচ্ছে। সবাইকে এর জন্য আন্তরিক অভিনন্দন জানাই।’

[আরও পড়ুন: ভারত সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন করছে চিন, দাবি মার্কিন বিদেশ সচিবের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement