BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী হলে বিদ্যুতের বিলে ছাড়, কেজরির পথে হেঁটেই ঘোষণা ঋষি সুনাকের

Published by: Monishankar Choudhury |    Posted: August 13, 2022 10:22 am|    Updated: August 13, 2022 10:22 am

British PM Candidate Rishi Sunak Plans $244 Cut To Energy Bills | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির মসনদে বসেই বিনামূল্যে ২০০ ইউনিট বিদ্যুৎ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অরবিন্দ কেজরিওয়াল। বিধানসভা নির্বাচনের আগে পাঞ্জাবেও সেই মাস্টারস্ট্রোক দিয়েছিল ‘আম আদমি পার্টি’। আর এবার সেই পথেই হাঁটতে দেখা গেল ব্রিটেনের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাককে। নির্বাচনে জয়ী হলে বিদ্যুতের বিলে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

এ বছর গোটা ইউরোপই (Europe) গরমে বেহাল। পর্তুগাল, স্পেন, ফ্রান্স, গ্রিস ও ক্রোয়েশিয়ার মতো দেশগুলিতে দাবানলের প্রকোপে জনজীবন বিপর্যস্ত। ৪০ ডিগ্রি সেলসিয়াস প্রায় ছুঁয়ে ফেলেছে পারদ। পরিস্থিতি কতটা ভয়াবহ তা সম্প্রতি পরিষ্কার হয়ে গিয়েছে ভাইরাল হওয়া কয়েকটি ছবিতে। ব্রিটেনের ওই ছবিগুলিতে ট্রেনের সিগন্যাল গলে যেতে দেখা যাচ্ছে! স্বাভাবিক ভাবেই এর ফলে ট্রেন চলাচলও ব্যাহত হয়েছে। তাপপ্রবাহে ব্রিটেনেই প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। ফলে স্বাভাবিকভাবেই বিদ্যুতের খরচ বেড়ে গিয়েছে। বিলও আসছে অনেক বেশি। স্বেচ্ছাসেবী সংগঠনগুলো হুঁশিয়ারি দিয়েছে, এই নিয়ে সরকার কোনও পদক্ষেপ না করলে লক্ষ লক্ষ মানুষকে পথে বসতে হবে।

[আরও পড়ুন: ফের ভাঙবে পাকিস্তান! বিশ্বজুড়ে ‘স্বাধীনতা দিবস’ পালন প্রবাসী বালোচদের]

বৃহস্পতিবার এই প্রসঙ্গেই কনজারভেটিভ পার্টির ঋষি সুনাক বলেন, তাঁর পরিকল্পনা রূপায়িত হলে পেনশনভোগী থেকে সাধারণ মানুষ, সকলেরই সুবিধা হবে। সুনাকের আশ্বাস, সে জন্য রাজকোষে ঘাটতি হবে না। কারণ ঘাটতি মেটানোর জন্য অন্য প্রকল্পেরও পরিকল্পনা রয়েছে। যদিও সে জন্য ভিন্ন কোনও খাতে খরচ কমাতে হবে। ‘দ্য টাইমস’ সংবাদপত্রে ঋষি লিখেছেন, তাঁর পরিকল্পনা কার্যকর হলে প্রত্যেক পরিবারের বিদ্যুতের বিল বাবদ ২০০ পাউন্ড খরচ বাঁচবে। ভারতীয় মুদ্রায় প্রায় ১৯ হাজার ৩৩০ টাকা।

উল্লেখ্য, ব্রিটেনের প্রধানমন্ত্রী (British Prime Minister) পদে কে বসবেন সেই নিয়ে ভোটাভুটি, লড়াই চলছে বেশ কিছুদিন ধরে। অনেক প্রার্থীর মধ্যে ভোটাভুটি করে শেষ পর্যন্ত লড়াইয়ে টিকে রয়েছেন ঋষি সুনাক এবং লিজ ট্রাস। আগামী দিনে কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোটেই ঠিক হবে, ১০ ডাউনিং স্ট্রিটের মসনদে কে বসবেন।

[আরও পড়ুন: ‘জনসন অ্যান্ড জনসন’ বেবি পাউডারে বিষ! অবশেষে গোটা বিশ্বে পণ্য বিক্রি বন্ধের সিদ্ধান্ত সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে