২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিনা বাধার প্রাচীর সরিয়ে ভারতকে এনএসজি-তে ঢোকাবেন ট্রাম্পই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2017 7:41 pm|    Updated: January 17, 2017 7:41 pm

Brushing Chinese Hurdle Aside, Trump to help India gain NSG membership

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওবামার বিদায়ের পরই কোমর বেঁধে আসরে নেমেছিল চিন। এনএসজি-তে ভারতের প্রবেশ আটকাতে আগেও যেমন সরব ছিল, এখনও তেমনই। ওবামা যেন বিদায়ী পুরস্কার হিসেবে ভারতকে এনএসজি-তে না ঢোকায় সে বিষয়ে মন্তব্যও করেছিল। তবে চিনের ফাঁকা আওয়াজে যে চিড়ে ভিজবে না সে কথা বুঝিয়ে দিলেন মার্কিন মুলুকের বিদায়ী ভারতীয় রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা। তিনি নিশ্চিত, ট্রাম্প প্রশাসনই ভারতকে দরজা খুলে দেবে।

(১০ ঘণ্টায় দিল্লি দখলের হুমকি লাল ফৌজের, পাল্টা জবাব ভারতের)

গতবছরই ভারতের এনএসজি-তে প্রবেশ প্রায় নিশ্চিত হয়েছিল। কিন্তু পাকিস্তানের বাধাতে তা আটকায়। পাশে এসে প্রাচীর হয়ে দাঁড়ায় চিন। ওবামা প্রশাসনের পূর্ণ সমর্থন পেয়েও চিনের বাধায় ভারতের আশায় জল পড়ে। সে পরিস্থিতি এখনও বদলায়নি। ইতিমধ্যে মার্কিন ইতিহাসে পালাবদল ঘটেছে। ট্রাম্প আসার পর ভারতের সঙ্গে মার্কিন সম্পর্কের সমীকরণ কেমন দাঁড়াবে তা নিয়ে জল্পনা চলছে। এই পরিস্থিতিতেই বাজার গরম করতে আসরে নেমেছিল চিন। যদিও মার্কিন রাষ্ট্রদূতের দাবি, চিনের সে আশা পূরণ নাও হতে পারে। তাঁর আশা, ভারতকে এনএসজি-তে ঢোকানোর ক্ষেত্রে ট্রাম্প প্রশাসন সদর্থক ভূমিকাই নেবে। চিনের এ ব্যাপারে কিছু সমস্যা আছে তা মেনে নিয়েও বিদায়ী রাষ্ট্রদূতের দাবি, সম্মিলিতভাবে এ সমস্যার সমাধান করা সম্ভব। বারাক ওবামা যে ভূমিকা পালন করেছিলেন, ট্রাম্প প্রশাসনও তা করতে উদ্যোগী হবে বলেই আশা তাঁর।

(ভারতকে ঘিরে ফেলছে চিন, গদর বন্দরে মোতায়েন রণতরী)

বিদায়ী রাষ্ট্রদূতের এই ইঙ্গিত যথেষ্ট গুরুত্বপূর্ণ। আগামী দিনে ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে নানা জল্পনা চলছে। কিন্তু রাষ্ট্রদূতের এই কথা অন্তত ভিন্ন ইঙ্গিত দিচ্ছে। ট্রাম্প প্রশাসন যে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতেই চায় সে ইঙ্গিত মিলছে।

কেন গোটা বিশ্বের কাছে ত্রাস পুতিন? জানুন ১০টি কারণ

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে