BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে আফগানিস্তান, মার্কিন প্রতিরক্ষা সচিবের সঙ্গে বৈঠক সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের

Published by: Monishankar Choudhury |    Posted: October 2, 2021 11:28 am|    Updated: October 2, 2021 11:28 am

CDS Bipin Rawat, US Defence Secretary exchange views on advancing defence ties | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে তালিবানি (Taliban) শাসনে উদ্বেগ বাড়ছে বিশ্বের। সীমান্তের ওপার থেকে সন্ত্রাসের পদধ্বনি শুনতে পাচ্ছে ভারত। এহেন পরিস্থিতিতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বা সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত।

[আরও পড়ুন: শেষ হয়নি লড়াই, আমরুল্লা সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারের ঘোষণা আফগানিস্তানে]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়িয়ে তুলতে বৃহস্পতিবার ওয়াশিংটনে আলোচনায় বসেন অস্টিন ও জেনারেল রওয়াত। এই বিষয়ে এক বিবৃতি জারি করেছেন পেন্টাগনের প্রেস সচিব জন কিরবি। তিনি জানান, ভারত-আমেরিকা সামরিক সহযোগিতাকে আরও মজবুত করার বিষয়ে কথা বলেছেন অস্টিন ও রওয়াত। প্রতিরক্ষা সংক্রান্ত প্রথাগত বিষয়ে আলোচনা ছাড়াও সাইবার ওয়ারফেয়ার ও মহাকাশ প্রযুক্তির মতো নতুন বিষয় নিয়েও কথা হয় দু’জনের মধ্যে। এর আগে আমেরিকার জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মাইলির সঙ্গেও সাক্ষাৎ করেন রাওয়াত।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তানে পাক মদতপুষ্ট হাক্কানি নেটওয়ার্ক নিয়ে উদ্বিগ্ন ভারত। চিন্তিত  আমেরিকাও। কারণ, বর্তমানে তালিবানের মোল্লা বরাদর বা আখুন্দজাদা গোষ্ঠীর সঙ্গে সংঘাত চলছে হাক্কানিদের। এবং ক্রমে মূল তালিবান কোণঠাসা হয়ে পড়ছে। আর আফগানভূমে হাক্কানি গোষ্ঠীর প্রভাব বৃদ্ধি মানে অল কায়দা, লস্করের মতো জেহাদি সংগঠনগুলির শক্তিবৃদ্ধি। এহেন ঘোলা জলে মাছ ধরতে তৎপর হয়েছে চিন ও রাশিয়া। তাই পাহাড়ি দেশটিকে নজরে রেখে আপাতত ভারতের সঙ্গেই সখ্যতা বাড়াতে চাইছে ওয়াশিংটন।

উল্লেখ্য, গত আগস্টে আফগানিস্তান (Afghanistan) দখল করেছিল তালিবান (Taliban)। সেদেশ ছেড়ে চলে গিয়েছে ন্যাটো ও মার্কিন সেনা। শুরু হয়েছে এক অন্ধকার যুগ। সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ফের আফনিস্তানে তায়বনের বিরুদ্ধে অভিযান চালানোর ইঙ্গিত দিয়েছে পেন্টাগন। তবে সেই জল্পনা কি আদৌ সত্যি হবে, তা সময়ই বলবে। 

[আরও পড়ুন: পেলেই খুন করবে! তালিবানের ভয়ে ঘরছাড়া আফগানিস্তানের মহিলা বিচারপতিরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement