BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

আকসাই চিনে ভারতীয় ফৌজ! নয়াদিল্লিকে কড়া হুঁশিয়ারি বেজিংয়ের

Published by: Monishankar Choudhury |    Posted: May 18, 2020 8:10 pm|    Updated: May 18, 2020 8:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেও সীমান্তে কিছুতেই থামছে না চিনের উসকানি। এবার আকসাই চিন এলাকার গলওয়ান উপত্যকায় ভারতীয় ফৌজের বিরুদ্ধে ‘অবৈধ’ পরিকাঠামো গড়ে তোলার অভিযোগ আনল বেজিং। নয়াদিল্লিকে কার্যত হুঁশিয়ারি দিয়ে ‘কড়া জবাব’ দেওয়ার হুমকি দিয়েছে জিনপিং প্রশাসন।

[আরও পড়ুন: পিয়ংইয়ং থেকে সরল বাপ-ঠাকুরদার ছবি, ফের কিমের মৃত্যু নিয়ে তুঙ্গে জল্পনা]

সোমবার ভারতের বিরুদ্ধে আকসাই চিন অঞ্চলে আগ্রাসন চালানোর অভিযোগ এনেছে চিন। উল্লেখ্য, ১৯৬২’র যুদ্ধে ভারতের কাছ থেকে জম্মু ও কাশ্মীরের আকসাই চিন অঞ্চল কেড়ে নেয় চিনা ফৌজ। বর্তমানে তিব্বতের অংশ হিসেবে ওই অঞ্চলের শাসন ব্যবস্থা চালায় বেজিং। দুই দেশের মধ্যে বহু বার আলোচনা সত্ত্বেও ৩,৪৮৮ কিমি দীর্ঘ সীমান্ত নিয়ে জটিল সমস্যার এখনও পর্যন্ত কোনও মীমাংসা হয়নি। গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সীমান্ত বিধি লঙ্ঘন সম্পর্কে অবশ্য কোনও মন্তব্য করেনি চিনের প্রতিরক্ষা বা বিদেশ মন্ত্রক। তবে চিনা সেনাবাহিনীর এক সূত্র উদ্ধৃত করে চিনের সংবাদমাধ্যম জানিয়েছে, আলোচ্য এলাকা চিনের শিংজিয়াং উইঘুর অটোনমাস রিজিয়ন-এর অন্তর্গত হোটান প্রিফেকচারের মধ্যে পড়ে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই লাদাখে নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর হানা দিয়েছিল চিনা ফৌজের হেলিকপ্টার। সঙ্গে সঙ্গেই সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করতে ছুটে যায় ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান। করোনা যুদ্ধে যখন ব্যস্ত গোটা বিশ্ব তখন পাকিস্তান আর চিন নিজের পুরনো অভ্যাসই ধরে রেখেছে। পাকিস্তান যেমন সীমান্তের ওপারে থেকে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে প্রতিদিনই গোলাগুলি চালাচ্ছে। জঙ্গিদের মদতে হামলা চালানোর চেষ্টা করছে। তখন চিনও সিকিম সীমান্তে উত্তেজনা তৈরি চেষ্টা করছে। সিকিম নাকু লা সেক্টরে টহলদারি চালানোর সময় ভারতীয় ভূখণ্ডের মধ্যে অনু্প্রবেশ করে তারা। বিষয়টি দেখতে পেয়ে তীব্র প্রতিবাদ জানান কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানরা। বচসা থেকে শুরু হয় হাতাহাতি। এর ফলে চিনের সাতজন সেনা ও চারজন ভারতীয় জওয়ান সামান্য জখম হন।

[আরও পড়ুন: চিনকে চাপে রাখতে ফের মার্কিন রাডারে হংকং, তোপ দাগলেন পম্পেও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement