১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, নতুন করে আংশিক লকডাউন জারি বেজিংয়ে

Published by: Abhisek Rakshit |    Posted: January 20, 2021 2:06 pm|    Updated: January 20, 2021 2:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের করোনা ভাইরাসের (Corona Virus) দাপট বাড়ছে চিনে। গত কয়েকদিনে নতুন করে বেশ কয়েকজন করোনা আক্রান্তের হদিশ মিলেছে রাজধানী বেজিংয়ের (Beijing) দক্ষিণাংশে। সেকারণে বুধবার শহরের একাংশে নতুন করে লকডাউন ঘোষণা করা হল। ফলে নতুন করে গৃহবন্দি থাকতে হবে ১৭ লক্ষ মানুষকে।

জানা গিয়েছে, বেজিংয়ের দক্ষিণের জেলা ড্যাক্সিংয়ে নতুন করে ছ’জন করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। এর ফলে বেজিংয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫। অন্যদিকে, চলতি বছরের জানুয়ারি থেকে চিনে (China) এখনও পর্যন্ত নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। সামনেই আবার চিনা নববর্ষ। তার আগে আক্রান্তের সংখ্যা যাতে আরও বৃদ্ধি না পায়, সেজন্যই নতুন করে বেজিংয়ের একাংশে লকডাউন ঘোষণা।

[আরও পড়ুন: স্বাধীনতার দাবিতে উত্তাল পাকিস্তানের সিন্ধুপ্রদেশ, মোদির ছবি নিয়ে মিছিলের ভিডিও ভাইরাল]

ইতিমধ্যে ড্যাক্সিং এয়ারপোর্টও বন্ধ করে দেওয়া হয়েছে, যে কমপ্লেক্সে ওই আক্রান্তদের হদিশ মিলেছে সেখানকার বাসিন্দাদের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। সমস্ত পড়ুয়াদের বাড়িতে থাকতে বলা হয়েছে। জনসমাগম হয় এরকম এলাকা, অফিস, হোটেল, রেস্তরাঁ, কারখানা এবং সমস্ত সুপার মার্কেট বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এখানেই শেষ নয়, বিদেশ থেকে কেউ বেজিংয়ে এলে তাঁকে বাধ্যতামূলক ২১ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর মধ্যে ১৪ দিন ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইন এবং ৭ দিন বাড়িতে কোয়ারেন্টাইন। এরপর ওই ব্যক্তি বাইরে বেরোনোর অনুমতি পেলেও পরবর্তী ৭ দিন ভিড় রয়েছে এমন স্থানে যেতে পারবেন না। অর্থাৎ প্রায় একমাসের কোয়ারেন্টাইনের বিধি তাঁকে মানতে হবে।

এর আগে গত বছর এই চিন থেকেই গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়েছিল। উহান ছিল ভাইরাসের উৎসস্থল। কিন্তু কীভাবে ছড়াল, তা নিয়ে এখনও পর্যন্ত স্পষ্ট কিছু জানা যায়নি। ইতিমধ্যে ‘হু’-এর প্রতিনিধি দল বিষয়টি নিয়ে তদন্তও চালাচ্ছে। 

[আরও পড়ুন: মৌলবাদীদের হাত থেকে বাঁচানোর চেষ্টা! হিন্দু মন্দিরে পুলিশ মোতায়েন করল ইমরানের সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement