BREAKING NEWS

১৩ জ্যৈষ্ঠ  ১৪৩০  রবিবার ২৮ মে ২০২৩ 

READ IN APP

Advertisement

ফের করোনার রক্তচক্ষু চিনে! জুনের মধ্যেই পরিস্থিতি ফের হতে পারে ভয়াবহ

Published by: Biswadip Dey |    Posted: May 25, 2023 9:10 pm|    Updated: May 25, 2023 9:12 pm

China braces for new wave of XBB Covid variant। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালের গোড়া থেকেই গোটা দুনিয়ায় দাপট দেখিয়েছে করোনা ভাইরাস (Corona Virus)। বারবার ভোল বদলানোয় প্রায় তিন বছর করোনার চোখরাঙানি দেখেছে বিশ্ব। তবে আপাতত অনেকটাই স্তিমিত কোভিড স্রোত। কিন্তু এই পরিস্থিতিতে ফের চিনে (China) জোরকদমে অব্যাহত অতিমারী আতঙ্ক। এক সংবাদমাধ্যমের দাবি, সেদেশে সাপ্তাহিক সংক্রমণ বাড়তে বাড়তে সাড়ে ৬ কোটি ছুঁতে পারে জুনের শেষেই!

ওমিক্রনের ভ্যারিয়্যান্ট এক্সবিবি (XBB) দাপট দেখাচ্ছে গত এপ্রিল থেকেই। ফলে মাস দুয়েক ধরেই সাপ্তাহিক সংক্রমণের অঙ্ক কিন্তু ছুঁয়ে ফেলেছে ৪ কোটি! কিন্তু আগামী কয়েক সপ্তাহে করোনার বিষদাঁত আরও বেশি মানুষকে আক্রমণ করবে বলেই দাবি। আশঙ্কা, আগামী মাসের শেষেই নয়া ঢেউয়ের ধাক্কায় পৌঁছে যাবে সাপ্তাহিক সাড়ে ৬ কোটিতে।

[আরও পড়ুন: ফের একমঞ্চে মমতা-অভিষেক, শালবনিতে ‘নবজোয়ার’ কর্মসূচিতে থাকবেন নেত্রী]

চিনে করোনার সংক্রমণে একদিনে সাড়ে ৩ কোটিরও বেশি মানুষের আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। কার্যতই প্রবল ভাবে বিপণ্ণ হয়েছিল সেদেশের বিচারব্যবস্থা। হাসপাতালে বেড মিলছিল না। ওষুধও ছিল বাড়ন্ত। আপাতত সংক্রমণের সেই ধাক্কা সামলানো গেলেও নতুন করে চোখ রাঙাচ্ছে কোভিড-১৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO আগেই বলেছিল, অতিমারী এখনও শেষ হয়নি। চিনের সংক্রমণ যেন সেকথাই মনে করিয়ে দিচ্ছে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, নতুন করে বেজিংয়ে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লে তার প্রভাব কতটা পড়বে অন্য দেশগুলিতে? শঙ্কা কিন্তু রয়েই যাচ্ছে।

[আরও পড়ুন: দুয়ারে জামাইষষ্ঠী! এবার ৮০০ মেয়ে-জামাই নিয়ে বিশেষ অনুষ্ঠান রিষড়ায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে