BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রানি এলিজাবেথের কফিনের কাছে যেতে দেওয়া হবে না চিনা প্রতিনিধিদের!

Published by: Monishankar Choudhury |    Posted: September 16, 2022 7:08 pm|    Updated: September 16, 2022 7:22 pm

China Delegation Banned From Viewing Queen's Coffin In Parliament: Report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন দিজিটাল ডেস্ক: রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের কাছে যেতে দেওয়া হবে না চিনা প্রতিনিধিদের! বিবিসি সূত্রে এমনটাই খবর। এখন রানির মরদেহ শায়িত রয়েছে ব্রিটিশ পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে। আগামী সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হবে রানিকে।

বিবিসি সূত্রে খবর, কূটনৈতিক টানাপোড়েনের জেরেই বেজিংকে (Beijing) এই কড়া বার্তা দিল লন্ডন। কয়েকদিন আগে শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয় লন্ডন। সেখানে উইঘুর মুসলিমদের উপর জিনপিং প্রশাসনের অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তোলেন আইনপ্রণেতারা। কয়েকজন ব্রিটিশ কূটনীতিকের উপর পালটা নিষেধাজ্ঞা চাপায় বেজিং। সেই ঘটনার জেরেই রানির শেষকৃত্যে চিনা প্রতিনিধিদের কড়া বার্তা দেওয়া হয়েছে। বিবিসি সূত্রে জানা গিয়েছে, ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর স্পিকারের আপত্তিতে ওয়েস্টমিনস্টার হলে চিনা প্রতিনিধিদের যেতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে থাকবেন রাষ্ট্রপতি, শনিবার লন্ডন যাচ্ছেন দ্রৌপদী মুর্মু]

এদিকে, এই বিষয়ে মুখ খুলতে নারাজ ব্রিটেনের (Britain) স্পিকারের অফিস। এনিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মুখপাত্র জানিয়েছেন, চূড়ান্ত অতিথি তালিকা তৈরি করবে বাকিংহাম প্যালেস। বিদেশ দপ্তর একটি তালিকা দিলেও শেষ সিদ্ধান্ত নেবে তারাই। এই বিষয়ে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, “এই বিষয়ে আমাদের কাছে কোনও খবর নেই। তবে আয়োজক হিসেবে ব্রিটেন কূটনৈতিক নিয়ম মেনে অতিথিদের প্রতি সম্মান জানাবে ব্রিটেন।”

উল্লেখ্য, বুধবার সন্ধ্যায় ওয়েস্টমিনস্টার হলে আনা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। সেখানেই তাঁকে শ্রদ্ধা জানাচ্ছেন নগরবাসীরা। কফিনের প্রতিটি কোণায় সর্বক্ষণ পাহারায় রয়েছে রাজপরিবারের দায়িত্বে নিযুক্ত সেনারা। আগামী সোমবার শেষকৃত্যের আগে সন্ধে সাড়ে ছ’টা পর্যন্ত আমজনতা রানিকে অন্তিমশ্রদ্ধা জানাতে পারবেন। তারপর ওইদিনই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্বামী ফিলিপের পাশেই সমাহিত করা হবে তাঁকে।

[আরও পড়ুন: হুবহু মিলিয়েছিলেন রানির মৃত্যুর দিন, ব্রিটেনের নতুন রাজার আয়ু কতদিন, জানালেন সেই ভবিষ্যৎদ্রষ্টা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে