৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চোখের নিমেষে সীমান্তে পৌঁছে যাবে চিনা সমরাস্ত্র-লালফৌজ, LAC’তে হাইওয়ে বানাচ্ছে চিন

Published by: Paramita Paul |    Posted: November 28, 2021 3:21 pm|    Updated: November 28, 2021 4:57 pm

China deploying missile regiments, building new highways near eastern Ladakh LAC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সীমান্তে সক্রিয় চিন (China)। তৈরি করছে হাইওয়ে। চওড়া করা হচ্ছে রাস্তা। সীমান্ত লাগোয়া এলাকায় মোতায়েন করছে মিসাইল এবং রকেট। লালফৌজের এধরনের আচরণ ঘিরে বেড়েছে ভারতের উদ্বেগ।

সূত্রের খবর, পূর্ব লাদাখ সেক্টরের ঠিক বিপরীতে নয়া হাইওয়ে বানাচ্ছে বেজিং। বিশেষজ্ঞরা বলছে, এই রাস্তা তৈরি হয়ে গেলে জরুরি পরিস্থিতিতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে’ (LAC) সহজেই এবং দ্রুত পৌঁছতে পারবে চিনা সেনা। তবে শুধুমাত্র পরিকাঠামো তৈরিই নয়, সমরাস্ত্রও মোতায়েন হচ্ছে সীমান্তে।

[আরও পড়ুন: ফের মহাভুল! এবার নয়ডা বিমানবন্দরের প্রচারে চিনের ছবি টুইট বিজেপির!]

সাম্প্রতিক উপগ্রহ চিত্র বলছে, তিব্বতের স্বশাসিত এলাকায় মিসাইল এবং রকেট মোতায়েন করছে লালফৌজ। তৈরি হচ্ছে সেনার ‘ক্যামোফ্লেজ’ আস্তানাও। বেড়েছে নজরদারিও। সবমিলিয়ে ফের একবার বিতর্কিত পূর্ব লাদাখ সীমান্তে সক্রিয় হয়েছে চিন।

'Small' groups don't rule the world, China cautions G7

 

শুধুমাত্র রাস্তা বা হাইওয়েই নয়, তৈরি হচ্ছে নতুন এয়ার স্ট্রিপ। ইতিপূর্বে এই এলাকায় কাশগর, গর গুনসা এবং হটনে ছাড়াও এবার হাইওয়ের পাশে তৈরি হচ্ছে এয়ার স্ট্রিপ। ফলে শুধুমাত্র সড়কপথ নয়, আকাশ পথেও সহজে সীমান্তে পৌঁছে যাবে অস্ত্র ও জওয়ানরা। স্বাভাবিকভাবে চিনের এহেন আচরনে চিন্তা বেড়েছে ভারতের।

[আরও পড়ুন: মুম্বই সফরে মমতার সঙ্গী অভিষেক, শরদ পওয়ার-উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের সম্ভাবনা]

প্রসঙ্গত, লাদাখ, অরুণাচল, উত্তরাখণ্ডের পর এবার হিমাচল প্রদেশে চোখ রাঙাচ্ছে লালফৌজ (PLA)। পর্যটকদের প্রিয় কিন্নর (Kinnaur). লাহুল (Lahul) এবং স্পিতি (Spiti) জেলা বরাবর প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অপরপ্রান্তে চিনা ভূখণ্ডে বাড়ছে চিনা সেনার উপস্থিতি। যুদ্ধকালীন তৎপরতায় বানাচ্ছে হেলিপ্যাড, রাস্তা। গোয়েন্দা রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। 

হিমাচলের (Himachal Pradesh) পুলিশের তরফেও চিনের গতিবিধির উপর নজর রাখা হচ্ছিল। তাঁদের নজরেও ধরা পড়েছে লালফৌজের সন্দেহজনর গতিবিধি। দেখা গিয়েছে, হিমাচলের দুই দুর্গম জেলার ৯টি পাস বরাবর চিনের (China) ভূখণ্ডে তৈরি হচ্ছে রাস্তা। মোতায়েন হচ্ছে সেনা। এ বিষয়ে রাজ্যপাল রাজেন্দ্র আরলেকরের কাছে একটি রিপোর্ট জমা করেছে হিমাচল পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে