BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরদারি বাড়াতে বিতর্কিত দক্ষিণ চিন সাগরে ক্রুজ মিসাইল বসাল চিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 3, 2018 8:37 pm|    Updated: May 3, 2018 8:37 pm

China installed missile systems on South China Sea

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ দক্ষিণ চিন সাগরে তাদের আধিপত্যকে আরও মজবুত করতে চাইছে চিন। ঠিক সেই কারণেই বিতর্কিত এই অঞ্চলের তিনটি আউটপোস্টে অ্যান্টি সিপ মিসাইল ও সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম বসাল চিন। মার্কিন গোয়েন্দা সংস্থা থেকে প্রাপ্ত খবরের ভিত্তিতে বুধবার এমনই খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদ সংস্থা সিএনবিসি।

[  তথ্যফাঁস কাণ্ডের জের, বন্ধই হয়ে যাচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা ]

জানা গিয়েছে, বিতর্কিত দক্ষিণ চিন সাগরে অবস্থিত স্পার্টলি দ্বীপে প্রথম মিসাইল সিস্টেমটি বসানো হয়েছে। এই স্পার্টলি দ্বীপকে নিজেদের সম্পত্তি বলে দাবি কর থাকে চিন। তবে ভিয়েতনাম ও তাইওয়ানের পক্ষ থেকেও এই দ্বীপকে নিজেদের সম্পত্তি বলে দাবি করা হয়। এই মিসাইল সিস্টেম বসানোর বিষয়ে এখনও স্পষ্ট করে মুখ খুলতে চায়নি চিনা প্রশাসন। তবে এক বিবৃতিতে চিনা বিদেশমন্ত্রক জানিয়েছে, যারা দক্ষিণ চিন সাগর বিতর্ক চান না, তাদের এই বিষয়ে বিব্রত হওয়ার কোনও প্রয়োজন নেই। নিরাপত্তার কারণে নিজেদের জমিতে সবকিছু করার অধিকার তাদের রয়েছে। মার্কিন গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সিএনবিসি প্রকাশ করেছে, গত ৩০ দিনে বিতর্কিত দক্ষিণ চিন সাগরের ফেরি ক্রশ রিফ, সুবি রিফ ও মিসচিফ রিফে চক্কর কেটেছে মিসাইলগুলি। তবে তাদের দেশের গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্য সম্পর্কে কোনও মন্তব্য করতে চায়নি মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রক।

[  এবার সন্ত টেরিজা, মালালাদের সঙ্গে এক আসনে বসতে চলেছেন ট্রাম্প! ]

তবে চিনের এই পদক্ষেপকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এর মাধ্যমে বিশ্ব বাণিজ্যের অন্যতম প্রধান যাত্রাপথে নজরদারি চালানোর ব্যবস্থা করল চিন। এই পথ দিয়ে যাতায়াত করা সমস্ত দেশের বাণিজ্যিক জাহাজগুলির উপরে নজর রাখতে পারবে তারা। যা অবশ্যই অন্যান্য দেশগুলির কাছে হুমকির বিষয়। জানা গিয়েছে, এই অঞ্চলে চিন বসিয়েছে, ওয়াইজে-১২বি অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল এবং এইচকিউ-৮বি লঙ্গ রেঞ্জ সারফেস-টু-এয়ার মিসাইল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে