BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাতিয়ার ‘টিকটক’, আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে নাক গলাচ্ছে চিন!

Published by: Monishankar Choudhury |    Posted: July 30, 2020 4:10 pm|    Updated: July 30, 2020 4:10 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রাতদিন ডিজিটাল ডেস্ক: ফের শিরোনামে বিতর্কিত চিনা অ্যাপ টিকটক। আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে ওই অ্যাপটিকেই কাজে লাগিয়ে নাক গলানোর চেষ্টা করছে চিন। এমনটাই বিস্ফোরক অভিযোগ করেছেন মার্কিন কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য।

[আরও পড়ুন: হারলেও গদি না ছাড়ার ইঙ্গিত ট্রাম্পের, পোকার মতো তাড়ানো হবে, হুমকি পেলোসির]

‘টিকটক’-এর উপর চিনা কমিউনিস্ট পার্টির প্রভাব ও অ্যাপটি ব্যবহার করে জনমত প্রভাবিত করার অভিযোগ এনে, মঙ্গলবার মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার ডিরেক্টর জন ব়্যাটক্লিফকে একটি চিঠি দিয়েছেন মার্কিন সেনেটের বেশ কয়েকজন সদস্য। সেখানে লেখা ছিল, “টিকটকের উপর চিনা কমিউনিস্ট পার্টির প্রভাব নিয়ে আমরা উদ্বিগ্ন। অ্যাপটি ব্যবহার করে মার্কিন জনতার মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য পূরণে বিভেদ তৈরি করার চেষ্টা করতে পারে চিন।” এছাড়াও, মার্ক রুবিও, টম কটন-সহ সাতজন রিপাবলিকান সেনেটর আরও অভিযোগ জানিয়েছেন যে, টিকটক (TikTok) থেকে গ্রাহকদের তথ্য চলে যাচ্ছে চিন (China) সরকারের কাছে। তাই আমেরিকার সুরক্ষা নিশ্চিত করতে এই মর্মে যথাযত ব্যবস্থা নেওয়া হোক।

এদিকে, এই অভিযোগ প্রকাশ্যে আসতেই টিকটকের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, অ্যাপটির সুরক্ষা ও গ্রাহকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে তার সমস্ত চেষ্টা করছেন। যদিও এতে চিড়ে ভিজছে না বলেই মত বিশ্লেষকদের। ইতিমধ্যেই ভারত-সহ বেশ কয়েকটি দেশে তথ্যচুরি অভিযোগে টিকটক নিষিদ্ধ করা হয়েছে। অ্যাপটির ব্যবহারে রস টানতে আগামী সেপ্টেম্বর মাসেই একটি খসড়া নীতি তৈরি করতে চলেছে জাপান।

এদিকে, চিনকে তুলোধোনা করলেও প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয়বার নির্বাচন জিততে চিনের মদত চাওয়ার অভিযোগ উঠেছে। কয়েক দিন আগেই প্রাক্তন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বল্টন দাবি করেছিলেন, প্রেসিডেন্ট হওয়ার জন্য ট্রাম্প শি জিনপিংয়ের কাছে সাহায্য চেয়েছেন ট্রাম্প। নিজের বইয়ে বল্টন দাবি করেছেন, ‘আসলে ট্রাম্প আমেরিকার কৃষকদের ভোট নিয়ে চিন্তিত ছিলেন। এর জন্য আমেরিকা থেকে চিন যেন বেশি করে গম ও সোয়াবিন আমদানি করে তার অনুরোধ করেছিলেন।’ এই খবরে গোটা বিশ্ব তোলপাড় হয়ে যায়। যদিও সময়ত অভিযোগ খারিজ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।   

[আরও পড়ুন: কাটল সব বাধাবিপত্তি, মঙ্গলে প্রাণের সন্ধান করতে আজই উড়ে যাচ্ছে নাসার ‘পারসিভিয়ারেন্স’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement