BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

থামছে না করোনা ভাইরাসের হামলা, আমেরিকার ঘাড়ে দায় চাপাল চিন

Published by: Monishankar Choudhury |    Posted: February 4, 2020 9:18 am|    Updated: March 12, 2020 1:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোভেল করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ায় এবং এই চিনা ভাইরাস নিয়ে মানুষ প্রবল আতঙ্কিত হওয়ায় আমেরিকার ঘাড়েই দোষ চাপাল চিন। এই আতঙ্কের মধ্যেই নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে চিন-আমেরিকা দ্বৈরথ।

ওয়াশিংটনের দিকে অভিযোগের আঙুল তুলে বেজিং জানিয়েছে, করোনার প্রার্দুভাব নিয়ে অযথা আতঙ্ক ছড়াচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেশ। মদত করার বদলে অকারণে ভয়ের পরিবেশ তৈরি করছে। প্রসঙ্গত, চিনে করোনার সংক্রমণের খবর ছড়ানোর পর আমেরিকাই প্রথম দেশ হিসাবে চিনে যাওয়ার ব‌্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল। এমনকী, চিন থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনার কাজও শুরু করে দিয়েছিল তাৎপর্যপূর্ণভাবে, ইতিমধ্যেই ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) তরফে বহু আগেই এই মর্মে সতর্কবার্তা ছড়িয়ে দেওয়া হয়েছিল যে, এই ভাইরাস সংক্রমণের জেরে চিন যাত্রা নিষিদ্ধ করার কোনও প্রয়োজন নেই।

তা সত্ত্বেও আমেরিকার এই পদক্ষেপে ক্ষুণ্ণ চিনের বিদেশ মন্ত্রক এদিন এক বিবৃতিতে জানিয়েছে, “উন্নত দেশ যেমন আমেরিকা যাদের রোগ প্রতিরোধের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করার ক্ষমতা রয়েছে, তারা তা না করে, WHO-র নির্দেশিকা অগ্রাহ‌্য করে চিন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করার মতো পদক্ষেপ করছে। এতে পৃথিবীতে করোনা ভাইরাস নিয়ে আরও আতঙ্ক ছড়িয়ে পড়ছে, যা মোটেও কাম‌্য নয়।” জেঝিয়াং প্রদেশের ওয়েংঝউ শহরকে এ বার বন্ধ করল চিন। এই নিয়ে চিনের মোট ১৯টি শহর এখন ‘শাটডাউন’ করা হল।

উল্লেখ্য, চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত প্রায় ১৬ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বলে খবর। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩৬১। মাত্র ২৪ ঘণ্টা আগেই যেখানে ৩০০ ছাড়িয়েছিল মৃতের সংখ্যা, সেখানে এখন SARS ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেল করোনা। ২০০২-০৩ সালে SARS ভাইরাসে চিনে মৃত্যু হয়েছিল ৩৪৯ জনের। আর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৬১। আরও ৪৭৮ জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে চিন সরকার। সব মিলিয়ে ক্রমশ অবনতি হচ্ছে পরিস্থিতির।

[আরও পড়ুন: করোনা ভাইরাস মোকাবিলার ওষুধ ‘আবিষ্কৃত’, দাবি থাইল্যান্ডের ডাক্তারদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement