২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ইউহানে করোনা সংক্রান্ত তথ্য দেয়নি চিন, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারীর

Published by: Monishankar Choudhury |    Posted: February 13, 2021 7:42 pm|    Updated: February 13, 2021 7:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নিয়ে তথ্য দিতে চায়নি চিন (China)। এমনটাই দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তদন্তকারী দলের সদস্য তথা সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডমিনিক ডয়ার। তাঁর দাবি, ইউহান প্রদেশে করোনা মহামারীর শুরুর দিকের তথ্য দিচ্ছে না বেজিং।

[আরও পড়ুন: নাভালনির গ্রেপ্তারিতে তুঙ্গে বিবাদ, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি রাশিয়ার]

২০১৯ সালের ডিসেম্বরে চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহর থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। ধীরে ধীরে তা অতিমারীর আকার নেয়। প্রথম থেকেই নানা জল্পনা শোনা গিয়েছে মারণ ভাইরাসের উৎপত্তি নিয়ে। প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প-সহ অনেকেই অভিযোগের আঙুল তুলেছিলেন বেজিংয়ের দিকে। প্রশ্ন উঠেছিল, ইউহানের মাছ-মাংসের বাজার থেকেই সংক্রমণের শুরুয়াৎ? আবার অনেকেই দাবি করতে থাকেন, ইউহানের ল্যাবরেটরিতে কৃত্রিম ভাবে তৈরি করা হয়েছে এই ভাইরাস! সঠিক উত্তর পেতে চিনে তদন্ত চালাতে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র প্রতিনিধি দল। সদ্য তাঁরা দাবি করেছেন, গবেষণাগারে করোনার জন্ম হয়নি। কিন্তু এবার তদন্তকারী দলের সদস্য ডমিনিক ডয়ারের বিস্ফোরক অভিযোগে প্রশ্নের মুখে গোটা প্রক্রিয়া। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “যে কোনও মহামারীর উৎস সন্ধানে শুরুর দিকে তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা তাই ইউহানে করোনা সংক্রমণের শুরু দিকে রোগীদের তথ্য চেয়ে পাঠিয়েছিলাম। কিন্তু তা আমাদের দেওয়া হয়নি, বিষয়টি রাজনৈতিক না এর নেপথ্যে অন্য কোনও কারণ আছে তা আমি জানি না।”

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে করোনার উৎস খুঁজতে চিনে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল। সেখানে চার সপ্তাহ তদন্ত চালান তাঁরা। যদিও প্রথম দু’সপ্তাহ নিয়ম মেনে তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়। তারপর ইউহান শহর-সহ অন্য জায়গায় মারণ ভাইরাসটির খোঁজ চালান বিশেষজ্ঞরা। অভিযোগ, ওই তদন্ত এবং তদন্তকারীরা কোথায় যাবেন তা সবটাই প্রশাসন ঠিক করে দিত। ফলে তদন্তের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া থেকে সব পোস্ট মুছলেন মেলানিয়া! জোরাল ট্রাম্পের সঙ্গে ডিভোর্সের জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement