২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভিসা পেতে হলে নিতে হবে চিনা ভ্যাকসিনই, নয়া নিয়ম বেজিংয়ের

Published by: Abhisek Rakshit |    Posted: March 16, 2021 5:57 pm|    Updated: March 16, 2021 7:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিসা পেতে হলে নিতে হবে চিনের করোনা ভ্যাকসিন (Corona Vaccine)। ভারত (India) হোক অথবা আমেরিকা (America) কিংবা অন্য কোনও দেশ, প্রত্যেক বিদেশি নাগরিককেই মানতে হবে এই নিয়ম। সম্প্রতি আমেরিকায় অবস্থিত চিনা (China) দূতাবাসের পক্ষ থেকে বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

গত বছরের শুরুতে চিন থেকেই আবির্ভাব হয়েছিল মারণ করোনা ভাইরাসের। তারপর তা ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বে। এরপরই বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক উড়ান বন্ধ হয়ে যায়। তবে পরবর্তীতে আনলক পর্যায়ে ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হতে শুরু করে। এরপরই শুরু হয় আন্তর্জাতিক উড়ান। পরবর্তীতে ভারত, আমেরিকা, পাকিস্তান, ফিলিপিন্স, ইটালি, শ্রীলঙ্কার নাগরিকদের সেদেশে ঢোকার অনুমতি দিয়েছে চিন। কিন্তু ভিসা জারির ক্ষেত্রেই এবার নয়া নিয়ম জারি করল বেজিং।

[আরও পড়ুন: দেশ চালানোর ‘যোগ্যতা’ নেই ইমরানের! সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পাক প্রধানমন্ত্রী]

মার্কিন মুলুকে অবস্থিত চিনা দূতাবাস-সহ একাধিক দূতাবাসে ইতিমধ্যে এই সংক্রান্ত বিবৃতি জারি হয়েছে। তাতে পরিষ্কার বলা হয়েছে, দূতাবাসের তরফ থেকে ভিসার জন্য আবেদনকারীদের চিনের করোনা ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি সপ্তাহ থেকেই এই নিয়ম জারি হবে। চাকরি, ব্যবসা কিংবা পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাওয়ার জন্য যাঁরাই ভিসার আবেদন করবে, তাঁদেরই এই নিয়ম মানতে হবে। ভিসার আবেদন জানানোর ১৪ দিন আগে করোনা ভ্যাকসিনের একটি ডোজ বা দু’টি ডোজ নিয়েছেন, তাঁরাই ভিসা পাবেন। বর্তমানে চিনের কোয়ারেন্টাইনের নিয়মানুযায়ী, সেদেশে প্রবেশ করলেই তিন সপ্তাহ পর্যন্ত কোয়ারেন্টাইন বাধ্যতামূলক বিদেশি নাগরিকদের।

এদিকে, তুরস্ক, ইন্দোনেশিয়া, কম্বোডিয়ার মতো দেশকে ইতিমধ্যে ভ্যাকসিন পাঠালেও চিনের তৈরি করোনা ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক মঞ্চে বেশ কিছু প্রশ্নও উঠেছে। আর তাই বেজিংয়ের নয়া নিয়ম ঘিরেও শুরু হয়েছে বিতর্ক।

[আরও পড়ুন: ‘শান্তিতে ঘুমোতে চাইলে এমন কোরো না’, আমেরিকাকে হুঁশিয়ারি কিমের বোনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement