১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মুখ খুলেছিলেন নারীদের যৌন হেনস্তা নিয়ে, নিখোঁজ চিনের মহিলা সাংবাদিক! বাড়ছে রহস্য

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2021 6:13 pm|    Updated: September 29, 2021 7:01 pm

China’s MeToo activist Sophia Huang Xueqin went missing। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) মহিলা সাংবাদিকদের যৌন হেনস্তা নিয়ে মুখ খুলেছিলেন তিনি। সামনে এনেছিলেন এই সংক্রান্ত সমীক্ষার ভয়ংকর ছবি। ২০১৭ সালে তাঁর দাবি ঘিরে রীতিমতো সাড়া পড়ে গিয়েছিল। কিন্তু গত ১৯ সেপ্টেম্বর থেকে কোনও খোঁজ নেই চিনা সাংবাদিক সোফিয়া হুয়াং জুয়েকিনের। যা ঘিরে ঘনাচ্ছে রহস্য।

২০১৭ সালের অক্টোবরে সোফিয়া একটি সমীক্ষা চালিয়েছিলেন। ২০১৮ সালের মার্চের এক সমীক্ষা থেকে জানা যায়, চিনের ৮০ শতাংশ মহিলা সাংবাদিকই যৌন হেনস্তার কবলে পড়েছিলেন। তাঁদের মধ্যে ৪২.২ শতাংশ মহিলা সাংবাদিকেরই একাধিকবার যৌন হেনস্তা হয়েছে। ওই সমীক্ষাকে কেন্দ্র করে চিনে #MeToo আন্দোলন শুরু হয়।

[আরও পড়ুন: উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যার ছক কষেছিল CIA, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

সোফিয়ার লন্ডনে যাওয়ার কথা ছিল ২০ সেপ্টেম্বর। কিন্তু তার আগে থেকেই আর কোনও খোঁজ মেলেনি তাঁর। সোফিয়ার অন্তর্ধান ঘিরে ঘনাচ্ছে রহস্য। সোফিয়ার সঙ্গেই নিখোঁজ ওয়াং জিয়ানবিং নামের এক শ্রমিক অধিকার প্রচারক ও সমাজকর্মীও। চিনা সংবাদমাধ্যম ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’-এর এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ১৯ সেপ্টেম্বর সন্ধে থেকে আর খোঁজ নেই ওই দু’জনের। সোফিয়ার এক বন্ধু রবার্ট শেং জানিয়েছেন, ”ওদের কোনও খোঁজ মেলেনি। আমাদের আশঙ্কা হচ্ছে ওদের আটক করা হয়েছে।”

চিনের সরকারের বিরুদ্ধে বরাবরই অভিযোগ উঠেছে, মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার। সেই প্রসঙ্গ তুলে রবার্টের আশঙ্কা, ”নাশকতার অভিযোগ এনে ওঁদের কড়া শাস্তি দেওয়া হতে পারে। কড়া হতে পারে প্রবল নির্যাতন।” রবার্ট জানাচ্ছেন, সোফিয়ার ইচ্ছে ছিল সাসেক্সে গিয়ে পড়াশোনা করার। গত মাসেই তাঁকে চিন সরকারের তরফে জানিয়ে দেওয়া হয় তাঁর দেশ ছাড়ায় কোনও আপত্তি নেই প্রশাসনের। এমনকী, তাঁর পাসপোর্ট ও ভিসাও তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু দেশ ছা়ড়ার আগের দিনই তাঁর অন্তর্ধান ঘিরে ঘনাল নতুন রহস্য।

[আরও পড়ুন: ২৪৬ বছরের ইতিহাসে প্রথম, পাগড়ি পরার অনুমতি পেলেন মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement