BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৭  রবিবার ১৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চিনের করোনা টিকার কার্যকারিতা মাত্র ৫০ শতাংশ, প্রশ্নের মুখে সিনোভ্যাক

Published by: Monishankar Choudhury |    Posted: January 13, 2021 1:40 pm|    Updated: January 13, 2021 1:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) তৈরি করোনা প্রতিষেধক নিয়ে গোড়া থেকেই সন্দিহান ছিলেন বিশ্লেষকরা। প্রশ্ন দেখা দিয়েছিল টিকাটির কার্যকারিতা নিয়ে। সেই সন্দেহ যে একেবারেই অমূলক নয় তা স্পষ্ট করে জানা গিয়েছে চিনের সরকারি সংস্থা সিনোভ্যাকের তৈরি ‘করোনাভ্যাক’ প্রতিষেধকটি মাত্র ৫০ শতাংশ কার্যকরী।

[আরও পড়ুন: বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে ফের ট্রাম্প সমর্থকদের হামলার আশঙ্কা! সতর্ক করল FBI]

মঙ্গলবার চিনের টিকা প্রস্তুতকারী সংস্থা সিনোভ্যাক জানিয়েছে, তাদের তৈরি টিকা মাত্র ৫০ শতাংশ কার্যকরী। সংস্থাটি আরও দাবি করেছে, ব্রাজিলে যে হিউম্যান ট্রায়াল চালানো হয়েছে তাতে দেখা গিয়েছে ‘করোনাভ্যাক’ উপসর্গযুক্ত সংক্রমণকে ঠেকাতে সক্ষম। তবে প্রতিষেধকটির কার্যকারীতা নিয়ে খুব একটা সন্তুষ্ট নয় ব্রাজিল। গত নভেম্বর মাসেই চিনের (China) করোনা ভ্যাকসিনের ট্রায়ালে স্থগিত জারি করে ব্রাজিল সরকার। এই ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের পর ‘সবচেয়ে নিরাপদ’ বলে তকমা দিয়েছিল ব্রাজিল (Brazil)। শেষ দফা পরীক্ষার প্রস্তুতির মাঝে আচমকাই সাও পাওলোর গভর্নর দেশবাসীকে এতে অংশ নেওয়ার ফরমান জারি করেন। তা নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছিল ব্রাজিলের এই শহর। কেন চিনা প্রতিষেধকের পরীক্ষায় স্বেচ্ছাসেবক হওয়ার জন্য সকলকে বাধ্য করা হচ্ছে, এই প্রশ্ন তুলে সাও পাওলোর রাস্তায় বিক্ষোভ দেখান তাঁরা।

উল্লেখ্য, গোড়া থেকেই টিকার ট্রায়ালের ফল গোপন করার অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে।সিনোভ্যাকের দাবি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন সে দেশের বিজ্ঞানী এবং গবেষকরা। চিনা এই টিকা নিয়ে সংশয় প্রকাশ করায় এক বিশেষজ্ঞ সরকারি রোষেও পড়েছেন বলে খবর। গত সপ্তাহে সিনোভ্যাকের গবেষকরা দাবি করেছিলেন হালকা থেকে সংকটজনক করোনা রোগীদের ক্ষেত্রে তাদের টিকা ৭৮ শতাংশ কার্যকরী। কিন্তু এক সপ্তাহের মধ্যে নতুন যে ফল উঠে এসেছে তাতে প্রশ্নের মুখে পড়ছে সিনোভ্যোকের বিশ্বাযোগ্যতা।

[আরও পড়ুন: বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে ফের ট্রাম্প সমর্থকদের হামলার আশঙ্কা! সতর্ক করল FBI]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement