BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে ফের ট্রাম্প সমর্থকদের হামলার আশঙ্কা! সতর্ক করল FBI

Published by: Paramita Paul |    Posted: January 13, 2021 10:27 am|    Updated: January 13, 2021 12:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের (Joe Biden) শপথগ্রহণ অনুষ্ঠানে অশান্তি পাকাতে পারেন ট্রাম্প সমর্থকেরা। ফের কয়েক হাজার সশস্ত্র দাঙ্গাকারী ঘিরে ফেলতে পারেন ক্যাপিটল হিল। এই আশঙ্কাপ্রকাশ করেছেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। এমনকী, অশান্তির আশঙ্কায় ওয়াশিংটন ডিসি-সহ একাধিক শহরে ইতিমধ্যে সতর্কতা জারি করেছে এফবিআই।

ট্রাম্প সমর্থকদের হামলার আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি ওয়াশিংটন ডিসির বাসিন্দারা। ক্যাপিটল ভবন ঘিরে ফেলে ভাঙচুর চালিয়েছিলেন ট্রাম্পপন্থীরা। নজিরবিহীন হিংসার সাক্ষী থাকে দুনিয়ার প্রাচীনতম গণতন্ত্র। অশান্তিতে মৃত্যু হয় চারজনের। ২০ জানুয়ারি অর্থাৎ জো বিডেনের শপথগ্রহণের দিন ফের সেরকমই হিংসা ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন অনেক।

[আরও পড়ুন : ‘ভারত বা চিনের সঙ্গে সম্পর্ক রাখলেও নেপালের সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখব’, মন্তব্য ওলির]

এ প্রসঙ্গে মার্কিন কংগ্রেসের সদস্য রিপাবলিকান কোনর ল্যাম্ব বলেন, “জো বিডেনের শপথগ্রহণের দিন ৪ হাজার সশস্ত্র ট্রাম্প সমর্থক ওয়াশিংটন ডিসি ঘিরে ফেলার ছক কষছেন। তাঁদের উদ্দেশ্য, ডেমোক্র্যাটদের আনাগোনা আটকে দেওয়া।” তিনি আরও জানিয়েছেন, এবার ওই সমর্থকরা আরও সুসংহত পরিকল্পনা করছেন। কখন গুলি চালাবেন কখন চালাবেন না, তা নিয়ে রীতিমতো নিয়মকানুন তৈরি করে ফেলেছেন তাঁরা। ফলে বোঝাই যাচ্ছে এবার আরও বড় হামলার করতে চাইছেন তাঁরা। তাঁর কথায়, “এবার এদের উপযুক্ত শাস্তি হওয়া দরকার। তবে একটাই দুঃখ বিদায়ী প্রেসিডেন্টও এদের সঙ্গে যুক্ত।” তাই ট্রাম্পের ‘ইমপিচমেন্ট’ দাবি করেছেন পেনসিলভ্যানিয়ার এই ডেমোক্র্যাট।

ক্যাপিটলে হামলা নিয়ে সতর্ক এফবিআই-ও। ইতিমধ্যে তাঁদের খবরের ভিত্তিতে ওয়াশিংটনে মিলিটারির ন্যাশনাল গার্ডস ও স্পেশাল সিকিউরিটি এজেন্সির নিরাপত্তাকর্মীদের মোতায়েন করা হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে সাধারণত কয়েক লক্ষ মানুষ আসেন। তবে এবার করোনা পরিস্থিতিতে বিডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে ভিড় হওয়ার কোনও সম্ভাবনা নেই। তবুও সেই অনুষ্ঠান ঘিরে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন : জোরাল হচ্ছে পদত্যাগের দাবি! পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ‘জেহাদ’-এর ডাক বিরোধীদের]

উল্লেখযোগ্যভাবে, ট্রাম্পের ইমপিচমেন্টের বিরোধিতা করেছেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস। তিনি জানিয়েছেন, “ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্টের পদ ছাড়তে আর মাত্র সাতদিন বাকি। এর মধ্যে তাঁকে ইমপিচ করা অর্থহীন।” এ বিষয়ে তিনি ন্যান্সি পেলোসিকে চিঠিও দিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement