BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

জিনপিং প্রশাসনের রক্তচক্ষুতে ছেড়েছেন চিন, কোন দেশে সন্ধান মিলল জ্যাক মা’র?

Published by: Biswadip Dey |    Posted: November 30, 2022 12:59 pm|    Updated: November 30, 2022 12:59 pm

Chinese entrepreneur Jack Ma has been living in Tokyo। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) কোটিপতি এবং আলিবাবার (Alibaba) প্রতিষ্ঠাতা জ্যাক মা (Jack Ma) চিন ছেড়েছেন এটা আগেই শোনা গিয়েছিল। এবার জানা গেল, জাপানের রাজধানী টোকিওয় বসবাস করছেন তিনি। এক সংবাদমাধ্যমের দাবি, গত ৬ মাস এই শহরেই বেশ লো প্রোফাইল অর্থাৎ সাদাসিধে জীবনযাপন করছেন এই ধনকুবের। শি জিনপিং প্রশাসনের নয়া ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তোলার পর থেকেই কোণঠাসা ছিলেন জ্যাক। এবার সন্ধান মিলল তাঁর নয়া জীবনের।

জাপানে বসবাসের পাশাপাশি নিয়মিতই আমেরিকা ও ইজরায়েলে যান জ্যাক। পাশাপাশি জাপানের কান্ট্রিসাইডেও যান। সেখানকার রিসর্টে দিন গুজরান করেন। জানা গিয়েছে, টোকিওর সফট ব্যাংক গ্রুপ কর্পোরেশনের প্রতিষ্ঠাতা মাসাওশি সনের ঘনিষ্ঠ বন্ধু জ্যাক। তিনি একসময় আলিবাবার বিনিয়োগকারীও ছিলেন। এখন বন্ধুর শহরেই এসে উঠেছেন চিনের ধনকুবের।

[আরও পড়ুন: হায়রে সমাজ! শ্রদ্ধার খুনে বিচারের মঞ্চেই হাতাহাতিতে জড়ালেন পুরুষ ও মহিলা, ভাইরাল ভিডিও]

ঠিক কেন তিনি চিনের প্রশাসনের রক্তচক্ষুর মুখে পড়েছিলেন? ২০২০ সালের অক্টোবরে সাংহাইয়ে চিনা সরকারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনি। আসলে মার্কিন মুলুকের ‘দ্য এপ্রেনটিস’ টিভি শো’র আদলেই জ্যাক মা চালু করেছিলেন ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ নামে একটি অনুষ্ঠান। শোয়ের বিচারকের আসনেও দেখা যেত তাঁকে। সেই অনুষ্ঠান ঘিরেই বিপত্তি। সেখানেই সরাসরি শি জিনপিং প্রশাসনের নয়া ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা। আর তারপরই চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কুনজরে পড়েন তিনি। তাঁর সংস্থার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করতে থাকে বেজিং। এমনকী অ্যান্ট গ্রুপ পরিকল্পিত তিন হাজার সাতশ’ কোটি ডলারের আইপিও আটকে দিয়েছিল চিন।

এরপর থেকেই শুরু হয় জল্পনা। তিনি কি গৃহবন্দি? যদিও পরে দেখা মিলেছিল তাঁর। একশো জন শিক্ষকের সঙ্গে ভিডিও বৈঠক করছিলেন তিনি। অবশেষে জানা গেল দেশ ছেড়ে জাপানে চলে গিয়েছেন জ্যাক। আপাতত সেখানেই থাকছেন একদা চিনের সবচেয়ে ধনী ও বাণিজ্যক্ষেত্রের অন্যতম প্রভাবশালী ব্যক্তি।

[আরও পড়ুন: সমকামী বিয়ে নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত, মার্কিন সেনেটে পাশ বিল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে