BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সমকামী বিয়ে নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত, মার্কিন সেনেটে পাশ বিল

Published by: Biswadip Dey |    Posted: November 30, 2022 9:13 am|    Updated: November 30, 2022 9:13 am

US Senate votes to protect same-sex marriage। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সেনেটে (US Senate) পাশ হল এক ঐতিহাসিক বিল। সমলিঙ্গের বিয়ে (Same-sex marriage) তথা সমকামী বিয়েকে সুরক্ষা দিতে তৈরি বিলটি ৬১-৩৬ ভোটাভুটিতে গৃহীত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ”ভালবাসা হল ভালবাসা। ভালবাসার মানুষকে বিয়ে করার অধিকার থাকা উচিত মার্কিনদের।”

তবে বিলটি পাশ করাতে বেশ পরিশ্রম করতে হয়েছে ডেমোক্র্যাটদের। ১০০ সদস্যের সেনেটে ডেমোক্র্যাটদের আসন ৫০। তাই বিল পাশ করাতে রিপাবলিকানদের মধ্যে থেকে অন্তত ১০টি ভোট দরকার ছিল। শেষ পর্যন্ত বিলটির পক্ষে ভোট পড়ে ৬১। বিপক্ষে ৩৬। পাশ হয়ে যায় বিলটি। এবার বিলটি নিম্নকক্ষ বা ‘হাউস অফ রিপ্রেজেন্টিটিভস’-এ যাবে। আশা করা যাচ্ছে, সেখানেও বিলটি পাশ হয়ে যাবে অনায়াসে। এরপর সেটি বাইডেনের সইয়ের জন্য পাঠানো হবে।

[আরও পড়ুন: হায়রে সমাজ! শ্রদ্ধার খুনে বিচারের মঞ্চেই হাতাহাতিতে জড়ালেন পুরুষ ও মহিলা, ভাইরাল ভিডিও]

বিলটি পাশ হওয়ার পরে বাইডেনকে বলতে শোনা যায়, ”আজ সমকামী বিয়ের আইন সংক্রান্ত বিলটি দ্বিদলীয় সেনেটে পাশ হওয়ার মাধ্যমে আমেরিকা একটি মৌলিক সত্যকে পুনরায় নিশ্চিত করতে যাচ্ছে- ভালবাসা হল ভালবাসা। মার্কিনদের তাঁদের ভালোবাসার মানুষকে বিয়ে করার অধিকার থাকা উচিত।”

উল্লেখ্য, ২০১৫ সালে মার্কিন সুপ্রিম কোর্ট সমলিঙ্গের বিয়ের পক্ষে রায় দিয়েছিল। কিন্তু জুন মাসে সুপ্রিম কোর্ট গর্ভপাতের অধিকার রক্ষার সিদ্ধান্ত বাতিল করে দেয়। সেই সময় মুক্তমনাদের আশঙ্কা তৈরি হয়েছিল, হয়তো সমলৈঙ্গিক বিয়েও এর ফলে ঝুঁকির মধ্যে পড়ে যাবে। এরপরই ডেমোক্র্যাট সরকার এই বিয়েকে রক্ষা করতে এই বিলটি আনে। যা সেনেটে পাশ হল মঙ্গলবার।

[আরও পড়ুন: ব়্যাপিডোয় ওঠাই কাল! তরুণী যাত্রীকে গণধর্ষণের অভিযোগ চালক ও তাঁর সঙ্গীর বিরুদ্ধে!]

আমেরিকায় সমকামী বিয়ের পক্ষে বহু সাধারণ মানুষের মত রয়েছে। তবে তা নিয়ে বিতর্কও কম নেই। এদিন ৩৬ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। মনে করা হচ্ছে, ধর্মীয় অধিকার সংক্রান্ত বোধ থেকেই তাঁরা এর বিরোধিতা করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে