২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

বৈঠকই সার! সীমান্ত সংঘাত নিয়ে ফের ভারতকেই দায়ী করল চিন

Published by: Paramita Paul |    Posted: January 25, 2021 5:09 pm|    Updated: January 25, 2021 5:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাকু লা-য় সংঘর্ষ নিয়ে মুখে কুলুপ এঁটেছে চিন (China)। এর মাঝেই সীমান্ত সমস্যা নিয়েও ভারতকে কাঠগড়ায় তুলল তারা। সে দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্রের সাফাই, সীমান্তে শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর লালফৌজ। একইসঙ্গে ভারতের একতরফা পদক্ষেপ নিয়ে সতর্ক করল বেজিং।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রের দাবি, সীমান্তে শান্তি বজায় রাখতে চায় চিন। কিন্তু এই কাজ করতে হলে ভারতকেও এগিয়ে আসতে হবে। দু’দেশের সম্পর্কে প্রভাব ফেলতে পারে এমন কোনও পদক্ষেপ যেন একতরফাভাবে ভারত না করে তা নিয়েও সতর্ক করেছে তারা। তবে এদিন নাকু লা-য় সংঘর্ষের কথা সরসরি্ স্বীকার করেনি চিন। লালফৌজের ক’জন সেনা জখম হয়েছেন সে নিয়ে মুখ খোলেননি তিনি।

[আরও পড়ুন : নাভালনির গ্রেপ্তারিতে নিন্দার ঝড়, রাশিয়াকে হুঁশিয়ারি ইউরোপীয় ইউনিয়নের]

সীমান্ত সমস্যা নিয়ে ভারত-চিনের মধ্যে ন’দফা বৈঠক হয়েছে। কিন্তু সীমান্ত সমস্যা নিয়ে কোনও রফাসূত্র মেলেনি। এর মধ্যে লাল ফৌজের ভারতে অনুপ্রবেশের চেষ্টার খবর প্রকাশ্যে এল। জানা গিয়েছে, লাদাখ-গালওয়ানের নর্থ সিকিমের (North Sikkim) নাকু লা সীমান্ত থেকে এদেশে ঢোকার চেষ্টা এবার করেছিল PLA সেনারা। তবে খারাপ আবহাওয়ার মধ্যেও ভারতীয় সেনার তৎপরতায় চিন সেনার সেই প্রচেষ্টা একেবারেই ভেস্তে গিয়েছে। 

গত সপ্তাহে গালওয়ানের মতোই নাকু লাতে অনুপ্রবেশের চেষ্টা করে লাল ফৌজ। ভারতীয় সেনার পালটা মারে পিছিয়ে যায় লাল ফৌজ। এই ঘটনায় ২০ জন চিন সেনা আহত হয়েছে বলে খবর। অন্যদিকে, আঘাত পেয়েছেন ৪ ভারতীয় জওয়ানও। শেষ পাওয়া খবরে পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে, তবে সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় সেনার জওয়ানরা।

[আরও পড়ুন : চিনে ভরসা নেই পাকিস্তানের! রাশিয়ার করোনা টিকাকে ছাড়পত্র দিতে চলেছে ইসলামাবাদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement