BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

করোনা নিয়ে ১২ বার সতর্ক করেছিল CIA, আমলই দেননি ট্রাম্প

Published by: Monishankar Choudhury |    Posted: April 30, 2020 3:15 pm|    Updated: April 30, 2020 3:15 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোভেল করোনা ভাইরাস নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্তত ১২ বার সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা CIA। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন সংবাদপত্র ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কেন ‘আনফলো’ করল হোয়াইট হাউস? ব্যাখা দিল আমেরিকা]

করোনা মহামারির গোড়ার দিকে কোভিড-১৯ নিয়ে উদাসীন থাকার অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। এবার তাতেই কার্যত সিলমোহর দিল  ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। মার্কিন প্রশাসনের একাধিক শীর্ষকর্তাকে উদ্ধৃত করে পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে করোনার ভয়াবহ ক্ষতি সাধনের ক্ষমতা নিয়ে ট্রাম্পের কাছে কমপক্ষে বারোটি রিপোর্ট দিয়েছিল CIA। কিন্তু সেই সতর্কবার্তায় আমল না দিয়ে তা হেলায় উড়িয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে শিরোনামে উঠে আসে নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯। চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহর থেকেই এই মারণ জীবাণু ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। 

চিন উৎসস্থল হলেও বর্তমানে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে আমেরিকা। বুধবার পর্যন্ত প্রাণহানির সংখ্যা ৬১ হাজার ৬৬৯। পাশাপাশি, আমেরিকায় আক্রান্তের সংখ্যাও ১০ লক্ষ ছাড়িয়েছে। এদিন পর্যন্ত মোট আক্রান্ত ১০ লক্ষ ৬৪ হাজার ৫৭২।  মৃতের সংখ্যা হু হু করে বেড়ে যাওয়ার নেপথ্যে ভেন্টিলেটরের অভাবকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। এই অত্যন্ত জরুরি মেশিনটি পর্যাপ্ত সংখ্যায় থাকলে অনেক করোনা আক্রান্তকেই বাঁচানো যেত বলেই মনে করছেন তাঁরা।  একই সঙ্গে, বিশেষজ্ঞদের হাজার সতর্কবার্তা সত্ত্বেও দেশের অর্থনীতিকে মূল স্রোতে ফেরাতে দ্রুত লকডাউন শিথিল করার বার্তা দিয়েছেন তিনি। ইতিমধ্যেই ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ওয়াশিংটন-সহ একাধিক প্রদেশ লকডাউন তোলার প্রক্রিয়া শুরু করেছে। অন্যদিকে, থিওডর রুজভেল্টের পর আরও একটি মার্কিন রণতরীতে করোনা আক্রান্তের সংখ্যা ৬৪-তে পৌঁছল। সেনাকর্মীদের চিকিৎসা এবং জাহাজটিকে জীবাণুমুক্ত করতে সান দিয়েগোর একটি বন্দরে নিয়ে আসা হয়েছে।   

[আরও পড়ুন: করোনার জের, বিশ্ব অর্থনীতি পুর্নগঠনের জন্য ভারতেই ভরসা আমেরিকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement