১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লকডাউন উঠতেই ইউহানে ফিরল করোনা, উদ্বিগ্ন চিনা প্রশাসন

Published by: Monishankar Choudhury |    Posted: May 12, 2020 8:03 am|    Updated: May 12, 2020 8:03 am

Corona cluster found in Wuhan, authorities fear second wave

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসখানেক আগেই বন্দিদশা থেকে বেরিয়েছে চিনের ইউহান শহর। লকডাউন খুলতেই করোনা ভাইরাসের উৎসস্থলে গুটিগুটি পায়ে ফের ছন্দে ফিরছিল জীবন। কিন্তু ছন্দপতন ঘটল সোমবার। এদিন ফের শহরটিতে একাধিক সংক্রমণের মামলা প্রকাশ্যে এসেছে। স্বাভাবিকভাবেই এতে উদ্বিগ্ন প্রশাসন।

[আরও পড়ুন: পায়ে যন্ত্রণা, জ্বালাভাব! করোনার নতুন উপসর্গ নিয়ে চিন্তিত চর্মরোগ বিশেষজ্ঞরা]

প্রশাসন সূত্রে খবর, হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরের একটি আবাসনে পাঁচ করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। এপ্রিলের ২৮ তারিখের পর এই প্রথম একদিনে ১৭ জন করনে আক্রান্ত হয়েছেন। তাৎপর্যপূর্ণভাবে, ইউহানে কয়েক হাজার উপসর্গহীন করোনা আক্রান্ত রয়েছে। তবে তাঁদের আক্রান্তের তালিকায় রাখে না চিন। এর ফলে আক্রান্তের মোট সংখ্যা নিয়ে বিভ্রান্তি রয়েছে। সোমবার পর্যন্ত চিনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯১৮। মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৩। গত এপ্রিল মাসের ৮ তারিখ ইউহান থেকে লকডাউন প্রত্যাহার করে নেয় সরকার। ধীরে ধীরে খুলতে শুরু করে স্কুল-কলেজ। তবে উপসর্গহীন করোনা আক্রান্তদের সরকারি নজরদারিতে রাখা হয়েছে।

এদিকে, ইউহানে নয়া মামলা প্রকাশ্যে আসতে উদ্বেগ বেড়েছে শি জিনপিং প্রশাসনের। বিশেষজ্ঞদের মতে, পরিস্থিতি ফের জটিল হয়ে উঠতে পারে। চিনে দ্বিতীয় দফায় আরও ভয়াবহ হামলা চালাতে পারে করোনা। উল্লেখ্য, কয়েকদিন আগেই উদ্বেগ বাড়িয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এমনটা হতে পারে যে কোনও দিনই করোনার টিকা বেরল না। এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন গবেষণাগারে ১০০টি টিকা নিয়ে কাজ চলছে। তার মধ্যে বেশ কয়েকটি প্রতিষেধকের প্রয়োগ মানবশরীরে করার কাজ বা ‘হিউম্যান ট্রায়াল’ চলছে। চলতি বছরের শেষের দিকেই আমেরিকার হাতে করোনার প্রতিষেধক চলে আসবে বলে দাবিও করে ফেলেছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে দিয়েছেন WHO-এর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো।

[আরও পড়ুন: ‘বাদুড় থেকে ছড়াচ্ছে করোনা’, বাঙালি বিজ্ঞানীদের গবেষণায় স্বীকৃতি মার্কিন মেডিক্যাল জার্নালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে