BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

করোনার মারে বেকায়দায় ‘ড্রাগন’, সাহায্য নিয়ে পাড়ি দেবে ভারতের বিমান

Published by: Monishankar Choudhury |    Posted: February 18, 2020 10:06 am|    Updated: February 18, 2020 10:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় বেকায়দায় চিন। হাজার চেষ্টা সত্ত্বেও থামছে না মৃত্যুমিছিল। পরিস্থিতি আরও জটিল করে অভাব দেখা দিয়েছে চিকিৎসা সামগ্রীর। এহেন পরিস্থিতিতে পড়শি দেশটির জন্য মদত নিয়ে পাড়ি দেবে ভারতের বিশেষ বিমান।

সোমবার চিনের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, একটি বিশেষ বিমানে করে চিকিৎসার সরঞ্জাম চিনের ইউহানে পাঠাবে ভারত। ফেরার সময়ে ওই বিমানে সেখানে আটকে থাকা বাকি ভারতীয় ও প্রতিবেশী দেশের যে সব নাগরিক চিন ছাড়তে ইচ্ছুক, তাঁদের উদ্ধার করে আনা হবে। চিনের নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি বলেন, “কতজনকে ফিরিয়ে আনা হবে তা নির্ভর করছে বিমানে কতটা জায়গা থাকবে তার উপর। তবে ভারত চায় নিজেদের দেশের নাগরিকদের পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্রের আটকে থাকা বাসিন্দাদেরও উদ্ধার করতে।” আগ্রহী বিদেশিদের বেজিংয়ের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।  

উল্লেখ্য, চলতি মাসেই ৬৪৭ জন ভারতীয়কে চিন থেকে দেশে ফিরিয়ে নিয়ে এসেছে এয়ার ইন্ডিয়ার দু’টি বিশেষ বিমান। একই সঙ্গে মালদ্বীপের সাত বাসিন্দাকেও উদ্ধার করা হয়েছিল। এত দিন আইটিবিপি-র ক্যাম্পে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল উদ্ধার হওয়া ভারতীয়দের। গত কাল ৪০৬ জনের চূড়ান্ত শারীরিক পরীক্ষায় ভাইরাস মেলেনি। এদের মধ্যে ২০০ জনকে ক্যাম্প থেকে ছাড়া হয়েছে।

এদিকে, যত দিন যাচ্ছে ততই চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। সোমবার এই রোগে ফের ৯৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে এই মারণ ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মোট ১,৮৬৮ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে জানিয়েছে চিন। অন্যদিকে নতুন করে আরও ১,৮৮৬ জন মানুষ এই রোগে আক্রান্ত হওয়ার ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬।

[আরও পড়ুন: বন্দরে দুর্ঘটনা, কন্টেনার থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে প্রাণ কাড়ল অন্তত ৫ জনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement