BREAKING NEWS

১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার থেকেও অনাহারে বেশি মানুষ মরবে বিশ্বে! আন্তর্জাতিক সংস্থার রিপোর্টে উদ্বেগ

Published by: Subhamay Mandal |    Posted: July 10, 2020 9:52 am|    Updated: July 10, 2020 9:52 am

Covid-19 could kill more through hunger: Oxfam Report

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় ত্রস্ত গোটা বিশ্ব। কিন্তু মারণ ভাইরাসের সঙ্গে দোসর হয়েছে ভয়াবহ দারিদ্র ও ক্ষুধা। মহামারী আবহে সংক্রমণ রুখতে বিভিন্ন দেশ যে পদক্ষেপ করেছে তাতে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ তীব্র দারিদ্রে ভুগছে বলে সতর্ক করল আন্তর্জাতিক খাদ্য সুরক্ষা বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম (Oxfam)। দারিদ্রের বিষয়টিকে গুরুত্ব না দিলে করোনার থেকে বোশি মানুষ অনাহারে প্রাণ হারাবেন বলে আশঙ্কা করেছে এই সংস্থা।

সংক্রমণ রুখতে লকডাউনের জেরে মানুষের রুজি-রুটিতে টান পড়েছে। বহু মানুষ বিশ্বে কাজ হারিয়েছেন। আর্থিক ভাবে দূর্বল দেশগুলিতে খাদ্য সরবরাহ ব্যাহত হচ্ছে। ফলে খাদ্যসংকট তীব্র হচ্ছে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ইতিমধ্যে দুই তৃতীয়াংশ মানুষ চরম দারিদ্রের মধ্যে রয়েছেন। কখনও অর্ধাহার আবার কখনও অনাহারে দিন কাটাতে হচ্ছে। আফগানিস্তানের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। ওই দেশের ১০ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে। Oxfam তাদের সাম্প্রতিকতম রিপোর্টে এমনটাই জানিয়েছে। গত বছর সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে ২৫ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে ছিলেন। এ বছর মে মাসে সেই সংখ্যা বেড়ে গিয়ে হয়েছে ৩৫ লক্ষ।

[আরও পড়ুন: WHO-এর পর এবার রাষ্ট্রসংঘের সঙ্গে বেনজির সংঘাতে আমেরিকা]

গত এপ্রিল মাসে গোটা বিশ্বে দিনে গড়ে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের জেরে। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিদিন ১২ হাজার মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে অক্সফামের রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আফগানিস্তান এবং ইয়েমেন ছাড়াও গণপ্রজাতন্ত্রী কঙ্গো, ভেনিজুয়েলা, আফ্রিকার ইথিওপিয়া, সুদান, দক্ষিণ সুদান, মধ্য প্রাচ্যের সিরিয়া এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের হাইতির মতো দেশ বর্তমানে চূড়ান্ত দারিদ্রের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে অক্সফাম জানিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement