BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অমানবিক চিন! কোভিড আক্রান্তদের বন্দি করা হচ্ছে ধাতব বাক্সে, ভাইরাল ভিডিও

Published by: Kishore Ghosh |    Posted: January 13, 2022 12:13 pm|    Updated: January 13, 2022 1:27 pm

Covid Positive People Forced To Live In the Metal Boxes in China | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংক্রমণ রুখতে আগেও একাধিক কড়া সিদ্ধান্ত নিয়েছে চিন (China)। যার পর স্বদেশবাসীর সমালোচনার মুখে পড়তে হয়েছে শি জিনপিং (Shi Jinping) সরকারকে। নিভৃতবাস থেকে বিচ্ছিন্নবাস, এমনকী অল্প সংক্রমণেও আস্ত শহরে জারি হয়েছে লকডাউন। এবার কোভিড (Covid) রোগী ও সন্দেহভাজন কোভিড রোগীদের জন্য কার্যকর হয়েছে ধাতব বক্সে বন্দি থাকার মতো ‘অমানবিক’ কানুন। নেটমাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে সেই ভিডিও।

কিছুদিন পরেই চিনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে শীতকালীন অলিম্পিক্স (Winter Olympics) । তার আগে সে দেশের ‘জিরো কোভিড’ নীতির নয়া সংযোজন কোভিড রোগীদের জন্য ধাতব বক্সের বন্দিশালার ব্যবস্থা। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, সংক্রমিত সন্দেহ হলেই জোর করে নাগরিকদের ওই ধাতব বক্সে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। সাধারণ নাগরিকরা তো বটেই, এমনকী গর্ভবতী মহিলা, শিশু, বৃদ্ধ কাউকেই রেয়াত করা হচ্ছে না বলে সরকারের বিরুদ্ধে অভিযোগ। কম পক্ষে দুই সপ্তাহ ধাতব বক্সে বন্দি রাখা হচ্ছে আক্রান্ত ও সন্দেহভাজনদের।

[আরও পড়ুন: ‘ওমিক্রন বিপজ্জনক, সাধারণ সর্দিকাশি ভাবলে ভুল হবে’, ফের সতর্ক করল WHO]

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, কোভিড সংক্রমিত ব্যক্তিদের ও তাঁদের সংস্পর্শে আসা সকলকেই ওই ধাতব বাক্সের মতো ঘরে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। সেখানে রয়েছে একটি খাট, জলের বোতল ও একটি শৌচাগার। জানা গিয়েছে এই ক্যাম্প খোলা হয়েছে শাংচি প্রদেশের জিআন শহরে। আরও জানা গিয়েছে, জিআন শহরের ২ কোটি মানুষকে আপাতত ঘরের বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না। এমনকী খাবার কিনতে বেরোনেতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদিও ভারতের ছোট শহরের তুলনাতেও জিআনের সংক্রমণ অতি কম। সোমবার সেখানে নতুন করে ১৩ জন আক্রান্ত হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: করোনা আবহে কীভাবে সুস্থ থাকবেন? উপায় বাতলে দিল আয়ুশ মন্ত্রক]

অন্য দিকে ভারতে হুড়মুড় করে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৪৭ হাজার ৪১৭ জন। দেশের উদ্বেগজনক করোনা পরিস্থিতির মধ্যে আজ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে