২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সতর্কতা সত্ত্বেও রোখা গেল না প্রাণহানি। ইতিমধ্যেই ভিয়েতনামে তাণ্ডব দেখাতে শুরু করেছে প্রবল ঘূর্ণিঝড়। ভেঙে গিয়েছে বহু বাড়ি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী দু’জনের প্রাণহানি হয়েছে। তবে ভারতে নাকরি প্রভাব ফেলবে কি না তা এখনও স্পষ্ট নয়।  

সূত্রের খবর, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে কমপক্ষে ৪৫০টি বাড়ি ভেঙে‌ গিয়েছে। মৃত্যু হয়েছে ২ জনের। একজন নিখোঁজ। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ১০০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে। জলে ডুবে গিয়েছে বহু রাস্তা। নাকরি কতটা ভয়াল রূপ ধারণ করতে পারে, তা জানতে ৮ নভেম্বর থেকে স্যটেলাইট ম্যাপিং সিস্টেম চালু করেছে ইউরোপিয়ন কমিশন। আগামী ২৪ ঘণ্টায় ভিয়েতনামের পূর্ব ও উত্তর ভাগে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে সেখানকার আবহাওয়া দপ্তর। দক্ষিণ থাইল্যান্ড অতিক্রম করে মায়ানমারের দক্ষিণভাগে এসে পৌঁছবে এই ঝড়। মায়ানমার পর্যন্ত এসে পৌঁছলেও এই ঝড়ের লন্ডভন্ড করার শক্তি আর অবশিষ্ট থাকবে না। খুব বেশি হলে ভারী বৃষ্টি হতে পারে। 

[আরও পড়ুন : ‘ইসলামিক জেহাদ’ প্রধানকে খতম করল ইজরায়েল, পালটা রকেট বর্ষণ জঙ্গিদের]

মায়ানমারের পর বঙ্গোপসাগরের দিকে আসবে এই ঘূর্ণিঝড়। আবহাওয়াবিদদের আশঙ্কা এখানেই। বঙ্গোপসাগর থেকে ফের একবার শক্তি সঞ্চয় করতে পারে শক্তি হারানো ঝড়। আর তা যদি হয়, তবে ফের বিপদ ঘনাবে ভারতের ভাগ্যে। নাকরি আছড়ে পড়তে পারে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায়। কিন্তু এই ঝড় কবে ভারতে এসে পৌঁছবে, সে সম্পর্কে কোনও তথ্য দিল্লির আবহাওয়া দপ্তরের কাছে এখন নেই।

গত সপ্তাহে বুলবুলের দাপটে মারাত্মক ক্ষতি হয়েছে পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন, সন্দেশখালি-সহ পূর্ব মেদিনীপুরের সমুদ্র তীরবর্তী অঞ্চল। সোমবার হেলিকপ্টারে রাজ্যের পরিস্থিতি পরিদর্শন করার পর  বৃহস্পতিবার টাস্কফোর্সের বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। কারণ এই ঝড়ের জেরে শাক-সবজির ব্যাপক ক্ষতির জেরে বাজারদর আকাশছোঁয়া। পানের বরোজেরও ব্যাপক ক্ষতি হয়েছে। মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, ক্ষতিগ্রস্ত বাড়ি পুনর্নির্মাণ করে দেওয়া হবে। ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সাহায্য দেওয়া হবে।

[আরও পড়ুন :‘জঙ্গি প্রশিক্ষণ নেওয়া কাশ্মীরিদের নায়ক মনে করে পাকিস্তান’, স্বীকারোক্তি পারভেজ মুশারফের ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং