BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিতর্কিত H-1B ভিসা নির্দেশিকায় সই ট্রাম্পের, বিপাকে পড়লেন বহু ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী

Published by: Subhamay Mandal |    Posted: August 4, 2020 2:45 pm|    Updated: August 4, 2020 2:45 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত H-1B ভিসা নির্দেশিকায় স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে বড় বিপাকে পড়লেন মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা। আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনকে মাথায় রেখে ভূমিপুত্রদের চাকরির অধিকার সুরক্ষিত করতে গত জুনে এই ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। নির্দেশিকা অনুযায়ী, ভিসা সম্পর্কিত নয়া নিয়ম বলবৎ হয়ে যাচ্ছে ২৪ জুন থেকেই। সোমবার সরকারি নির্দেশিকায় স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

নয়া নিয়ম অনুযায়ী, মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ভারতীয় ও চিনা চাকুরিপ্রার্থীদের আর নিয়োগ করতে পারবে না। যাঁরা ইতিমধ্যেই কর্মরত তাঁদের চাকরিও প্রশ্নের মুখে। প্রতি বছর মার্কিন সংস্থাগুলি দশ হাজারেরও বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের নিয়োগ করে। বেশ কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়ে রেখেছিলেন লকডাউনের জেরে যেসব আমেরিকাবাসী চাকরি হারিয়েছেন, তাঁদের কথা ভেবে সাময়িকভাবে H-1B ভিসা বাতিল করতে পারেন তিনি। তারপর থেকেই আশঙ্কায় দিন কাটছিল আমেরিকায় চাকরিজীবী ভারতীয়দের। আশঙ্কা সত্যি করে গত ২৩ জুন ট্রাম্প প্রশাসন ঘোষণা করে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমেরিকা কোনও বিদেশিকে H-1B, H-2B এবং L ভিসা দেবে না। নতুন নিয়ম কার্যকর হবে ২৪ জুন থেকেই। এবার সোমবার এই নির্দেশিকায় ট্রাম্প স্বাক্ষর করাতে সরকারিভাবে এই নিয়ম কার্যকর হয়ে গেল।

[আরও পড়ুন: মসনদে থাকতে জরুরি অবস্থা জারি করতে চান ট্রাম্প, উঠল বিস্ফোরক অভিযোগ]

করোনার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখেছে মার্কিন মুলুক। দীর্ঘদিন জারি রাখতে হয়েছে লকডাউন। আর তার জেরেই আমেরিকা জুড়ে ব্যাপকভাবে বেকারত্ব বেড়েছে। সেজন্য কিছুদিনের জন্য কাউকে এইচ ওয়ান বি (H-1B) ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে রাজনৈতিক মহলের মতে, পুরোটাই নভেম্বরে রাষ্ট্রপতি নির্বাচনকে মাথায় রেখেই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আর্থিক সমস্যা, কৃষ্ণাঙ্গ বিদ্বেষ, কূটনেতিক স্তরে একাধিক দেশের সঙ্গে সমস্যার পাশাপাশি করোনা মোকাবিলায় মার্কিন প্রশাসনের ব্যর্থতা উঠে এসেছে। বিরোধীদের তোপের মুখে বারবার পড়েছেন ট্রাম্প। এদিকে, গদি ধরে রাখতে মরিয়া ট্রাম্প নির্বাচনের আগে মার্কিনিদের কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে তুরুপের তাস খেলেছেন বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: রাম মন্দিরের ভূমিপুজো মুসলিম বিদ্বেষী! টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি]

নির্দেশিকায় স্বাক্ষরের পর ট্রাম্প সাংবাদিক বৈঠকে বলেছেন, “এই নয়া নিয়মের অধীনে আর কোনও ভূমিপুত্রের কর্মসংস্থান প্রশ্নের মুখে পড়বে না। চাকরি ক্ষেত্রে মার্কিনিরাই অগ্রাধিকার পাবে। আর কিছুদিন পর অভিবাসন বিল নিয়ে সরকার পর্যালোচনা করবে। কারও পছন্দ হতে পারে আবার কারও অপছন্দ। কিন্তু সরকার উচিত পদক্ষেপই করবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement