BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তান থেকে চোরাচালানের চেষ্টা, শ্রীলঙ্কায় বাজেয়াপ্ত ২১ হাজার কোটি টাকার মাদক

Published by: Soumya Mukherjee |    Posted: December 7, 2020 4:50 pm|    Updated: December 7, 2020 4:50 pm

Drugs worth Rs 2.5 billion from Chinese-controlled Gwadar seized in Sri Lanka । Sangbad Pratidin

উদ্ধার হওয়া মাদক

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই তামিলনাড়ুর উপকূল থেকে ১০০ কেজি হেরোইন-সহ শ্রীলঙ্কার ৬ নাগরিককে গ্রেপ্তার করেছিলেন ভারতীয় উপকূলরক্ষীরা। তখনই জানা গিয়েছিল যে আইএসআইয়ের পরিকল্পনায় পাকিস্তান ও শ্রীলঙ্কার মাদক পাচারকারীরা সমুদ্রপথে মাদক পাচারের কাজ চালাচ্ছে। রবিবার সেই ঘটনার হাতেনাতে প্রমাণ পেলেন শ্রীলঙ্কার উপকূলরক্ষীরা। বাজেয়াপ্ত করলেন ২১ হাজার কোটি টাকার মাদক। গ্রেপ্তার করা হয়েছে চার জন পাচারকারীকেও।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার নির্দিষ্ট খবরের ভিত্তিতে শ্রীলঙ্কার মারাউইলা থোডুওয়াওয়া (Marawila Thoduwawa) বন্দরের কাছে একটি বোট আটক করেন আফগারি দপ্তরের আধিকারিকরা। তল্লাশির ফলে ওই বোট থেকে ১০০ কিলো হেরোইন ও ১০০ কিলো মেথামফেটামাইন (methamphetamine) আইস বাজেয়াপ্ত হয়। ওই মাদক দ্রব্যগুলির আনুমানিক বাজারমূল্য ২১ হাজার কোটি টাকা। এই ঘটনায় ওই বোটে থাকা চার জনকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন: আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ! পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামাচ্ছে জাপান-দক্ষিণ কোরিয়া]

শ্রীলঙ্কার প্রশাসন সূত্রে খবর, ধৃতদের জেরা করে জানা গিয়েছে, ওই মাদক পাকিস্তানের ধোও (Dhow) এলাকা থেকে চিন নিয়ন্ত্রিত গয়াদার (Gwadar) বন্দর হয়ে শ্রীলঙ্কার মারাউইলা থোডুওয়াওয়া বন্দরে আসছিল। চিনের মদতে ও পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের পরিকল্পনা অনুযায়ীই এই কাজ হচ্ছিল। এই ঘটনার পিছনে দুবাইয়ে লুকিয়ে থাকা কুখ্যাত মাদক পাচারকারী জুদের গ্যাং রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মূলত মালদ্বীপ ও শ্রীলঙ্কার মাঝে থাকা সমুদ্রপথ ব্যবহার করেই মাদক পাচারের কাজ চালানো হচ্ছে বলেও জানতে পেরেছেন তদন্তকারীরা।

কিছুদিন আগে তামিলনাড়ুর দক্ষিণ উপকূল থুথুকড়ির কাছে বাজেয়াপ্ত করা বোটটি থেকে ৯৯টি প্যাকেটে প্রায় ১০০ কেজি হেরোইন উদ্ধার হয়েছিল। পাশাপাশি ২০টি ছোট বাক্সে সিন্থেটিক ড্রাগও পাওয়া গিয়েছিল। ধৃত ৬ ব্যক্তির থেকে ৫টি ৯ এমএম পিস্তলও উদ্ধার হয়।

[আরও পড়ুন: করোনায় বিপর্যস্ত মার্কিন মুলুক, জনতাকে আশ্বস্ত করতে টিকা নেবেন ৪ প্রাক্তন প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে