BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ! পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামাচ্ছে জাপান-দক্ষিণ কোরিয়া

Published by: Monishankar Choudhury |    Posted: December 7, 2020 4:10 pm|    Updated: December 7, 2020 4:10 pm

South Korea, Japan to deploy military to combat corona crisis | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর মোকাবিলায় এবার সেনা নামাতে চলেছে জাপান (Japan) ও দক্ষিণ কোরিয়া (South Korea)। সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে দুই দেশেই সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তাই এবার মারণ রোগের থাবা গুঁড়িয়ে দিতে সেনাতেই ভরসা রাখছে সিওল ও টোকিও।

[আরও পড়ুন: করোনায় বিপর্যস্ত মার্কিন মুলুক, জনতাকে আশ্বস্ত করতে টিকা নেবেন ৪ প্রাক্তন প্রেসিডেন্ট]

জাপানি সংবাদমাধ্যম সূত্রে খবর, করোনা মহামারীর সবচেয়ে বেশি প্রভাব পড়েছে জাপানের হক্কাইদো ও ওসাকা অঞ্চলে। সেখানে রোগীর চাপে রীতিমতো নুয়ে পড়েছে হাসপাতালগুলি। পর্যাপ্ত সংখ্যায় স্বাস্থ্যকর্মী না থাকায়, কোভিড টেস্ট ও চিকিৎসায় হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে। অমানুষিক চাপের মুখে পড়েছেন স্বাস্থ্যকর্মীরাও। তাই সেখানে সেনাবাহিনীর নার্স ও ডাক্তারদের মোতায়েন করতে চলেছে প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগার সরকার। এদিকে, করোনার দাপটে কাঁপছে দক্ষিণ কোরিয়াও। সোমবার করোনা মোকাবিলায় বিবৃতি জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট মুন জায়-ইনের মুখপাত্র চুং ম্যান-হো। তিনি জানান, করোনা সংক্রমণের উৎস খুঁজতে ও অসুস্থদের চিকিৎসায় সমস্ত শক্তি ও ক্ষমতা প্রয়োগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুন। এই মহামারীর মোকাবিলায় সেনাবাহিনীকে ময়দানে নামানোর নির্দেশ দিয়েছেন তিনি। ‘Korea Disease Control and Prevention Agency (KDCA) জানিয়েছে, রবিবার মাঝরাত পর্যন্ত দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬১৫ জন।

উল্লেখ্য, করোনা আবহে এখনও পর্যন্ত লক্ডাউনের পথে হাঁটেনি দক্ষিণ কোরিয়া ও জাপান। দ্রুত পরীক্ষা, মাস্ক পড়া, সামাজিক দুরত মানা ও সংক্রমণের উৎস খুঁজে বের করতে দু’টি দেশই অত্যন্ত দ্রুততার সঙ্গে কাজ করেছে। ফলে আমেরিকা ও ইউরোপে বিপর্যয় দেখা দিলেও এশিয়া মহাদেশের এই দুই দেশে তেমন মারণমিছিল বের করতে সক্ষম হয়নি ভাইরাসটি। কিন্তু সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়ায় এবার চাপ বেড়েছে সরকারের উপর। ভাইরাসটিকে ঠেকাতে লক্ডাউনের দাবিও ক্রমে জোরদার হচ্ছে। এহেন সময়ে সেনাবাহিনীকে ময়দানে নামিয়ে মহামারী নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে দুই দেশ।

[আরও পড়ুন: কৃষকদের প্রতি সুবিচারের দাবিতে উত্তাল লন্ডনের রাজপথ, বেজায় অস্বস্তিতে মোদি সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে