BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

ভূমিকম্পে কেঁপে উঠল চিন, পুরনো স্মৃতি মনে করে আতঙ্কে বেজিং

Published by: Soumya Mukherjee |    Posted: July 12, 2020 4:42 pm|    Updated: July 12, 2020 4:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেই ভূমিকম্পে কেঁপে উঠল চিনের বিস্তীর্ণ এলাকা। এরপরই ১৯৭৬ সালের স্মৃতি স্মরণ করে আতঙ্কিত হয়ে পড়ছেন চিনের প্রবীণ নাগরিকরা।

স্থানীয় সময় রবিবার সকাল ৬টা ৩৮ মিনিটে চিনের উত্তরপ্রান্তে অবস্থিত তাংশান (Tangshan) শহরে ভূমিকম্প হয়। এর পরেই আতঙ্কে ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন স্থানীয় মানুষ। ভয়ে এদিকে ওদিকে ছুটতে শুরু করেন। এখনও পর্যন্ত এই ঘটনার ফলে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

[আরও পড়ুন: করোনার কামড়ে ঘুচল আপত্তি, প্রথমবার মাস্ক পরে জনসমক্ষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প]

ইউনাইটেড স্টেটস জিওল্যজিক্যাল সার্ভ (United States Geological Survey) -এর পক্ষ থেকে জানানো হয়েছে, বেজিং থেকে ২০০ কিলোমিটার পূর্বে অবস্থিত তাংসাঙ্গ শহর সংলগ্ন জেলার একটি অঞ্চল এই ভূমিকম্পের এপিসেন্টার। মাটির ১০ কিলোমিটার ভিতরে এর সৃষ্টি হয়। মৃদু ভূমিকম্প অনুভূত হয় বেজিং-সহ চিনের বিস্তীর্ণ এলাকায়।

এদিকে এই ভূমিকম্পের পরে তাংশানের প্রবীণ নাগরিকদের মনে প্রবল আতঙ্ক ছড়ায়। তাঁদের অনেকের মনে পড়ে যায়, ১৯৭৬ সালের ২৮ জুলাইয়ে কথা। ওইদিন চিনের কয়লাঞ্চল বলে পরিচিত এই তাংশান শহরেই ১৫ ঘণ্টার ব্যবধানে দুটি ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। প্রথমটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৮ আর দ্বিতীয়টির ৭.১। ভয়াবহ এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল বলে জানিয়েছিল চিনের সরকার। যদিও সেই হিসেবেও গরমিল ছিল বলে অভিযোগ। এবার সেই জুলাই মাসেই ফের তাংশানে ভূমিকম্প হতে চমকে উঠছে এলাকার প্রবীণ মানুষরা। পুরনো স্মতি মনে করে আতঙ্কে রয়েছে চিনের সরকারও!

[আরও পড়ুন: ‘করোনার ভয়াবহতা জেনেও বিশ্বকে সতর্ক করেনি চিন’, বিস্ফোরক হংকংয়ের ভাইরোলজিস্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement