BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

নিউ নর্মালে ‘নমস্তে’ই দস্তুর, মর্কেলকে ভারতীয় কায়দায় অভ্যর্থনা জানালেন ম্যাক্রোঁ

Published by: Paramita Paul |    Posted: August 21, 2020 1:09 pm|    Updated: August 21, 2020 1:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে দমিয়ে স্বাভাবিক জীবনে ফিরছে বিশ্বের বহু দেশ। তবে নিউ নর্মালে (New Normal) বাদ পড়েছে পুরনো অনেক আদব-কায়দাই। আলাপচারিতা বা অতিথি অভ্যর্থনায়. পশ্চিমি কায়দায় করমর্দন বা আলিঙ্গন এখন অতীত। নির্দিষ্ট দূরত্ব মেনে সংস্পর্শ এড়িয়ে চলছেন সকলে। বাদ নেই রাষ্ট্রনায়েকরাও। আর এমন আবহে বিশ্বজুড়ে সমাদৃত হচ্ছে ভারতীয় সংস্কৃতি। সকলেই অভ্যর্থনা জানাতে হাতজোড় করে ভারতীয় কায়দায় ‘নমস্তে’ বলছেন। সম্প্রতি, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) হাতজোড় করে অভ্যর্থনা জানিয়েছেন জার্মানির চ্যান্সেলার অ্যাঞ্জেলা মর্কেলকে (Angela Merkel)। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। নেটিজেনরা বলছেন, ‘নমস্তে ইজ গ্লোবাল!’

করোনার (Corona Virus) কামড়ে ক্ষতবিক্ষত হয়েছে ইউরোপ-আমেরিকা। গত কয়েক মাসের অক্লান্ত লড়াইয়ের পর ঘুরে দাঁড়িয়েছে ইউরোপের দেশগুলি। এখনও নিয়মকানুনের বেড়াজালে মুড়ে রয়েছে দেশগুলি। আর তাই পশ্চিমি কায়দা নৈব নৈব চ। করমর্দন-আলিঙ্গন এখন বাতিলের খাতায় বদলে আপন হয়েছে ভারতীয় কায়দায় নমস্ত। সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা গিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ অ্যাঞ্জেলো মর্কেলকে হাতজোড় করে নমস্তে করছেন। তবে এই প্রথমবার নয়, এর আগে স্পেনের রাজাকেও ভারতীয় কায়দায় অভ্যর্থনা জানিয়েছিলেন ম্যাক্রোঁ।

[আরও পড়ুন : অন্ধকার জমানা খতম করার ডাক, ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুঁড়লেন জো বিডেন]

তবে এই প্রথম নন। ভারতীয় কায়দাকেই আপন করে নিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটেনের প্রিন্স চালর্স। সবমিলিয়ে নিউ নর্ম্যালে ভারতীয় আদবকায়দাই বিশ্বজুড়ে সুপার হিট।

[আরও পড়ুন : ৩০ বছর শিকলবন্দি, ইসলামাবাদ হাই কোর্টের রায়ে অবশেষে মুক্ত হাতি, খুশি পশুপ্রেমীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement