BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৩০ বছর শিকলবন্দি, ইসলামাবাদ হাই কোর্টের রায়ে অবশেষে মুক্ত হাতি, খুশি পশুপ্রেমীরা

Published by: Abhisek Rakshit |    Posted: August 20, 2020 7:24 pm|    Updated: August 20, 2020 7:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ একটা বা দু’‌টো বছর নয়, একটানা ৩০ বছর অস্বাস্থ্যকর পরিবেশে শিকলবন্দি থাকার পর অবশেষে মুক্তি পেতে চলেছে কাভান (Kaavan)। না, কোনও জেলবন্দি আসামি নয়, কাভান আসলে পাকিস্তানের (Pakistan) রাজধানী ইসলামাবাদের (Islamabad) একটি চিড়িয়াখানায় বন্দি থাকা ৩৫ বছরের একটি পূর্ণবয়স্ক হাতির নাম। যা কি না পাকিস্তানে থাকা এশিয়ান প্রজাতির শেষ হাতি। সম্প্রতি তাকেই মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে ইসলামাবাদ হাই কোর্ট। আর তাতেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বিভিন্ন পশুপ্রেমী সংগঠন থেকে শুরু করে সমাজকর্মীরা।

[আরও পড়ুন: পরিবেশ রক্ষায় ‘নগরবন’ তৈরিতে আগ্রহী বাবুল সুপ্রিয়, জমি চেয়ে আসানসোলের মেয়রকে টুইট]

জানা গিয়েছে, গত কয়েক দশক ধরে কাভানের মুক্তির জন্য মামলা চলছিল আদালতে। চিড়িয়াখানার অস্বাস্থ্যকর পরিবেশে একা থাকতে থাকতে মানসিক রোগে ভুগতে শুরু করেছিল হাতিটি। কয়েকবছর আগে একমাত্র সঙ্গিনীর মৃত্যুতে যা আরও ভয়াবহ আকার ধারণ করে। এই কারণেই আদালতে চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু এত দিন কেটে গেলেও তার সুরাহা হচ্ছিল না। অবশেষে সম্প্রতি ইসলামাবাদ হাই কোর্ট হাতিটিকে মুক্তির পক্ষে রায় দিল। চিড়িয়াখানা কর্তৃপক্ষকে স্পষ্ট নির্দেশ, বদ্ধ অবস্থা থেকে মুক্তি দিতে হবে হাতিটিকে। কোনও সংরক্ষিত বনাঞ্চলে সেটিকে ছেড়ে দিতে হবে। যাতে হাতিটি প্রাকৃতিক পরিবেশের মধ্যে থাকতে পারে।

[আরও পড়ুন: পশুপ্রেমীদের জন্য নয়া সিদ্ধান্ত রাজ্যের, এবার ফেসবুক লাইভেই দেখা মিলবে চিড়িয়াখানার প্রাণীদের]

তবে পাকিস্তানে এরকম বনাঞ্চল না থাকায় কাভানকে কম্বোডিয়ায় (Combodia) পাঠানো হচ্ছে বলে খবর। সেখানেই হবে তার ‘‌নতুন বাড়ি’‌। এই ঘটনায় রীতিমতো খুশি পশুপ্রেমী সংগঠনগুলোও। তবে কিছুটা মন খারাপও তাঁদের। কারণ এই কাভানই ছিল পাকিস্তানে থাকা শেষ এশিয়ান হাতি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement