BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফেসবুকে রাজনীতি করেন? তবে এই খবর আপনার জন্য!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 24, 2016 1:23 pm|    Updated: May 24, 2016 1:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমন পোস্ট কি আপনার ফেসবুকের দেওয়ালে এসে পড়ে না, যেখানে কোনও ব্যক্তি বিশেষ এক রাজনৈতিক মতবাদকে সমর্থন করে বা তুলোধোনা করে লম্বা লম্বা লাইন লিখেই যাচ্ছেন?
অনেকেই বিরক্ত হন এরকম পোস্ট দেখলে। তার জন্য সেই সব ব্যক্তিদের ব্লক করে দেওয়াই ছিল একমাত্র রাস্তা।
মজার ব্যাপার, ফেসবুকও এবার হাঁটছে সেই পথে। তারা ঠিক করেছে, কোনও রকম রাজনৈতিক পক্ষপাতদুষ্ট খবর বা পোস্টকে নিজেদের প্ল্যাটফর্মে রাখতে দেবে না। সম্প্রতি একটি বৈঠকে এ কথা জানিয়েছেন ফেসবুকের জেনারেল কাউন্সিল কলিন স্ট্রেচ।
ফেসবুকের নীতি খুব সোজাসাপটা। তারা এই সোশ্যাল মিডিয়াকে একটি রাজনৈতিক পক্ষপাতহীন প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে চায়। সেই জন্য কোনও রাজনৈতিক পক্ষপাতদুষ্ট খবর যদি ট্রেন্ডিং নিউজ-এও জায়গা পাওয়ার মতো হয়, তবে তাকেও ঠাঁই দেবে না ফেসবুক।
এমনিতে অবশ্য সমীক্ষা বলছে, এমন কোনও খবর ফেসবুকের ট্রেন্ডিং নিউজ-এ থাকেও না! সাধারণত সেই সব খবরই ট্রেন্ডিংই হয়, যার মধ্যে বিপুল জনসমর্থন থাকে। অথবা থাকে কোনও আনন্দের খবর।
কিন্তু, এই ব্যাপারটা অনেকটা আইনের আলগা ফাঁসের মতো! যদি কোনও রাজনৈতিক পক্ষপাতদুষ্ট খবর সমর্থকদের প্রচারে ট্রেন্ডিং নিউজ-এ পৌঁছে যায়? তখন?
সেই জন্যই পুরো ব্যাপারটাকেই সমূলে ছেঁটে ফেলতে চাইছে ফেসবুক।
যদিও ফেসবুক-কর্তা মার্ক জুকারবার্গ বেশ কিছু দিন আগে এ সম্পর্কে বলেছিলেন সম্পূর্ণ উল্টো কথা। তাঁর বক্তব্য ছিল, ফেসবুক তো ভার্চুয়াল পৃথিবী! তাই পৃথিবী যেরকম নিরপেক্ষ ভাবেই সব কিছু ধরে রাখে, ফেসবুকেও তাই হবে। কোনও মতামতকেই ফেরাবে না ফেসবুক।
তাহলে কি জুকারবার্গ মত বদলালেন?
সে সম্পর্কে কিছু জানা যায়নি। শুধু ফেসবুক এগোচ্ছে রাজনীতি-নিরপেক্ষ হওয়ার দিকে, এটাই আপাতত পাকা খবর!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement