BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চাপের মুখে মুম্বই হামলায় জড়িত জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ ‘একঘরে’ পাকিস্তানের

Published by: Monishankar Choudhury |    Posted: August 22, 2020 6:50 pm|    Updated: August 22, 2020 6:58 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:আন্তর্জাতিক মঞ্চের চাপের মুখে নতিস্বীকার করল পাকিস্তান।শনিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের তালিকা মেনে মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ, জাকিউর রহমান লাখভি, মাসুদ আজহার-সহ ৮৮ জন জঙ্গির উপর আর্থিক নিষেধাজ্ঞা চাপাল ইসলামাবাদ।

[আরও পড়ুন: কাশ্মীরে সন্ত্রাস দমনে বড় সাফল্য, পুলিশের জালে পাঁচ IS সদস্য, খতম এক জেহাদিও]

২০০৮ সালে মুম্বইয়ে হামলা চালায় ১০ পাকিস্তানি সন্ত্রাসবাদী। তাদের মদত দেয় লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদ, লস্করের আরও এক মুখ জাকিউর রহমান লাখভি ও জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার। দীর্ঘদিন ধরেই তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানিয়ে আসছে পাকিস্তান। গোড়ার দিকে কয়েকটা পদক্ষেপ করলেও, তা যে আদতে ধোকা তা বুঝতে দেরি হয়নি নয়াদিল্লি ও আন্তর্জাতিক মঞ্চের। তারপর থেকেই চাপ বাড়তে থাকে ইসলামাবাদের উপর। বিশ্বে কার্যত একঘরে হয়ে পড়ে পাকিস্তান। 

কয়েকদিন আগেই হাফিজ মহম্মদ সইদের (Hafiz Saeed) ব্যাংক অ্যাকাউন্ট থেকে আর্থিক লেনদেনে অনুমতি দেয় ইমরান খান সরকার। অ্যাকাউন্ট থেকে আর্থিক লেনদেন করতে পারবে হাফিজ সইদ। একই অনুমতি পায় জামাত-উদ-দাওয়ার (Jamaat-ud-Dawa) আরও বেশ কয়েকজন। প্রসঙ্গত, United Nations Security Council হাফিজ সইদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করেছিল। কিন্ত তারাই ফের এই অনুমতি দিয়েছে বলে খবর। নয়া নিষেধাজ্ঞার ফলে ফের ব্যাংক খাতা ফ্রিজ হতে পারে বলে খবর। 

প্রসঙ্গত, পাকিস্তারেন বিভিন্ন প্রদেশে হাফিজ (Hafiz Saeed) ও তার সঙ্গীদের বিরুদ্ধে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার মতো একাধিক অভিযোগে ২৩টি এফআইআর দায়ের করা হয়েছে। বহু টালবাহানার পর United Nations Security Council হাফিজকে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করে। এমনকী, আমেরিকা তার মাথার উপর ১ কোটি টাকার পুরষ্কার ধার্য করেছিল। অভিযুক্ত হাফিজ-সহ অনেকেই পাকিস্তানে জেলবন্দী বলে খবর। তারপরেও গত বছর সেপ্টেম্বর মাসে হাফিজকে ব্যাংক থেকে হাতখরচের টাকা তোলার অনুমতি দেওয়ার জন্য United Nations Security Council-এর দ্বারস্থ হয়েছিল পাকিস্তান।

[আরও পড়ুন: ‘হিন্দি না জানলে বৈঠক থেকে বেরিয়ে যেতে পারেন’, আয়ুশ মন্ত্রকের সচিবের মন্তব্যে নিন্দার ঝড়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement