BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

রোমানিয়ার কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত কমপক্ষে ১০

Published by: Paramita Paul |    Posted: November 15, 2020 9:36 am|    Updated: November 15, 2020 9:38 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিরল ২০১৫ সালের স্মৃতি। ভয়াবহ আগুনে জীবন্ত দগ্ধ হলেন অন্তত ১০ জন। তাঁর প্রায় সকলেই করোনা আক্রান্ত। হাসপাতালের আইসিইউতে ভরতি ছিলেন। শনিবার রাতে রোমানিয়ার (Romania) এই হাসপাতালে কীভাবে আগুন (Fire) লাগল, তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, ২০১৫ সালে রোমানিয়ার রাজধানী বুখারেস্টের নাইট ক্লাবে অগ্নিকাণ্ডে ৬৫ জনের মৃত্যু হয়েছিল। 

সংবাদ সংস্থা সূত্রে খবর, পিয়াত্রা নিমট কাউন্টি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে আগুন লাগে। দ্রুত অন্যান্য বিভাগেও আগুন ছড়ায়। তবে কীভাবে আগুন লাগত, তা এখনও অজানা। অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট আধিকারিকেরা।

[আরও পড়ুন : আস্থা নেই নির্বাচন প্রক্রিয়ায়! ট্রাম্পকে জয়ী ঘোষণার দাবিতে পথে হাজার হাজার সমর্থক]

শনিবার রাতে ছড়িয়ে পড়া আগুনে অগ্নিদগ্ধ হয়েছেন আরও ৭ জন। তাঁদের অবস্থাও আশঙ্কাজনক। শরীরের ৪০ শতাংশ পুড়ে গিয়েছে। তাঁদের মধ্যে এক চিকিৎসকও আছেন। বাকিরা করোনা রোগী। প্রসিকিউটররা জানিয়েছেন, তাঁরা অগ্নিকাণ্ডের কারণ তদন্ত করে দেখবেন।

রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী নেলু তাতারু জানিয়েছেন, অগ্নিদগ্ধ ছয় রোগীকে চিকিত্‍‌সার জন্য শহরের অন্য কোভিড হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এদিকে এই দুর্ঘটনার সময় আইসিইউয়ে যে চিকিত্‍‌সক রোগী দেখছিলেন, তাঁর শরীরের ৪০ শতাংশ পুড়ে গিয়েছে। ওই চিকিত্‍‌সককে খারেস্টের এক হাসপাতালে পাঠানো হয়েছে। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে হাসপাতালের আইসিইউ বিভাগ বন্ধ করা হচ্ছে না। বরং ওই হাসপাতালে অন্য একটি রুমে আইসিইউ চালু করা হচ্ছে। 

[আরও পড়ুন : উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের জের, চিনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল বিভিন্ন দেশ]

এদিকে এই অগ্নিকাণ্ডের জেরে ক্ষোভে ফেটে পড়েছেন রোগীর পরিজনেরা। তাঁদের ক্ষোভ সামাল দিতে দেশের স্বাস্থ্য সংক্রান্ত আইনে পরিবর্তন আনার কথা ভাবনা-চিন্তা করছে সে দেশের সরকার। এ প্রসঙ্গে রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানান, সংশ্লিষ্ট কাউন্টি কাউন্সিলই স্থানীয় হাসপাতালগুলি চালায়। এই আইনে বদল করা হবে। সরাসরি স্বাস্থ্যমন্ত্রক এই হাসপাতালগুলি নিয়ন্ত্রণ করবে। এর ফলে পরিষেবা খানিকটা উন্নত হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে রোমানিয়ার স্বাস্থ্য পরিকাঠামো অত্যন্ত দুর্বল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement