BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আক্রান্তদের চিকিৎসার জের! মৃত পাকিস্তানি চিকিৎসক

Published by: Soumya Mukherjee |    Posted: March 23, 2020 5:32 pm|    Updated: March 23, 2020 5:40 pm

Doctor dies in Gilgit-Baltistan after contracting coronavirus from patients

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসে  (Corona virus) আক্রান্তদের চিকিৎসা করছিলেন। কিন্তু, এই মারণ ভাইরাসের জেরে শেষ পর্যন্ত প্রাণ হারালেন পাকিস্তানের সেই চিকিৎসক ওসামা রিয়াজ(২৬)। বেশ কিছুদিন ধরেই বিদেশ ও পাকিস্তানের অন্যপ্রান্ত থেকে গিলগিট-বালতিস্তানে (Gilgit-Baltistan) আসা করোনা আক্রান্ত মানুষদের চিকিৎসা করছিলেন তিনি। জানা গিয়েছে, তিনিই পাকিস্তানের প্রথম চিকিৎসক যিনি করোনা আক্রান্তের চিকিৎসা করেছিলেন। আর সেই রোগেই মারা গেলেন।

গিলগিট-বালতিস্তান প্রদেশের মুখপাত্র ফয়জুল্লাহ ফারাক বলেন, ‘বিদেশ ও পাকিস্তানের অন্যপ্রান্ত থেকে আসা করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ১০ জন চিকিৎসকের একটি দল তৈরি করা হয়েছিল। ওই দলটি মূলত ইরাক ও ইরানের সীমান্তবর্তী শহর তাফতান থেকে আসা মানুষদের শরীরে করোনা রয়েছে কিনা তা পরীক্ষা করত। পরে গিলগিটে তৈরি হওয়া আইসোলেশন সেন্টার সন্দেহভাজন রোগীদের চিকিৎসা করছিলেন। অন্য চিকিৎসকরা সবাই যখন আতঙ্কে ভুগছিলেন তখন আক্রান্তদের পাশে থেকে তাঁদের চিকিৎসা করছিলেন ওসামা। তার এই অবদান আমরা কোনওদিন ভুলতে পারব না। এই আত্মবলিদানের জন্য তাঁকে জাতীয় বীর ঘোষণা করার দাবি জানাচ্ছি আমরা।’

[আরও পড়ুন: সাইকেলে আন্টার্কটিকা সফরে বাধা করোনা, জঙ্গলেই রাত কাটছে বাঙালি অভিযাত্রীর ]

 

মৃত চিকিৎসকের পরিবার সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার অনেক রাত পর্যন্ত করোনা আক্রান্তদের চিকিৎসা করছিলেন তিনি। কিন্তু, বাড়ি ফেরার পর অচৈতন্য হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে তাঁকে গিলগিট শহরের প্রধান সরকারি হাসপাতালে ভরতি করা হয়। সেখানে চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় তাঁর। রবিবার রাতে ওসামার মৃতদেহ ভেন্টিলেটর থেকে বের করে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

[আরও পড়ুন: ব্রিটিশ রাজপরিবারের কর্মীর শরীরে করোনা, ক্যাসল থেকে সরলেন রানি এলিজাবেথ]

পাকিস্তানে এখনও পর্যন্ত মোট ৭৩০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। মারা গিয়েছে চারজন। এর মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি সিন্ধু প্রদেশে। এখানে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৯২জন। রবিবার নতুন করে ৪১ জন আক্রান্ত হওয়ার পর গোটা এলাকা লকডাউন করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে