BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অসাধ্য সাধন, প্রথমবার ক্যামেরায় ধরা পড়ল কৃষ্ণগহ্বরের ছবি

Published by: Bishakha Pal |    Posted: April 11, 2019 8:10 pm|    Updated: January 11, 2021 5:21 pm

First-ever picture of a black hole was captured by astronauts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টিফেন হকিং আজ বেঁচে থাকলে খুশি হতেন। আইনস্টাইন হয়তো আরও বেশি খুশি হতেন। কারণ মানুষকে যে কৃষ্ণগহ্বরের সঙ্গে পরিচিত করিয়েছিলেন তাঁরা, সেই কৃষ্ণগহ্বরের ছবি বিশ্ববাসীর জন্য প্রকাশ করলেন বিজ্ঞানীরা। এতদিন যা অসম্ভব ছিল, সম্প্রতি ঘটল সেটাই। প্রথম দেখা মিলল রাক্ষুসে কৃষ্ণগহ্বরের। আরও স্পষ্ট করে বললে, এই প্রথম কোনও কৃষ্ণগহ্বরের ছবি প্রকাশ হল। এত দিন ‘ব্ল্যাক হোল’ তথা কৃষ্ণগহ্বরের কোনও ছবি পাওয়া সম্ভব হয়নি। কিন্তু সেই অসাধ্য সাধন করে দেখালেন মহাকাশবিজ্ঞানীরা।

পৃথিবীর আটটি মহাদেশে বসানো অতি শক্তিশালী আটটি রেডিও টেলিস্কোপ নেটওয়ার্কের সাহায্যে এই কৃষ্ণগহ্বরটির ছবি তোলা সম্ভব হয়েছে। আমেরিকার ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন ছবিটি প্রকাশ করেছে। এটির অবস্থান পৃথিবী থেকে ৫০০ মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার  দূরে, ‘এম৮৭’ নামে এক ছায়াপথে। যে ছবি প্রকাশিত হয়েছে, তার মধ্যের গোলাকৃতি অংশের রং নিকষ কালো। তার ঠিক নিচে রয়েছে উজ্জ্বল হলুদ রঙের বলয়াকৃতি অবয়ব (উজ্জ্বল গ্যাসে ভরা), যা কালো অংশটিকে ঘিরে রয়েছে। রয়েছে কমলা আভাও।

[ আরও পড়ুন: জালিয়ানওয়ালাবাগ কাণ্ড ব্রিটেনের ইতিহাসে ‘লজ্জাজনক ক্ষতচিহ্ন’, মানলেন মে ]

কৃষ্ণগহ্বরের ছবি প্রকাশ্যে আসার পর বিশ্বজুড়ে খুশির হাওয়া। বলিউড ইন্ডাস্ট্রি থেকেও টুইটারে একটার পর একটা শুভেচ্ছাবার্তা পোস্ট হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সুজিত সরকার আর অমিতাভ বচ্চন। সুজিত প্রথমে টুইটারে লেখেন, “কৃষ্ণগহ্বরের প্রথম ছবিটি অবিশ্বাস্য। গতকাল থেকে কিছুই ভাবতে পারছি না। আমি ওখানে যেতে চাই।” সুজিতের এই টুইটের পরই তার উত্তর দেন অমিতাভ। জানান, এটি পৃথিবী থেকে প্রায় ৩০০ মিলিয়ন ট্রিলিয়ন মাইল দূরে রয়েছে। তাছাড়া গহ্বরটি পৃথিবীর তুলনায় প্রায় ৩.৩ মিলিয়ন গুণ বড়।

[ আরও পড়ুন: এয়ারস্ট্রাইকের দেড় মাস পর বালাকোটে সংবাদমাধ্যমের প্রবেশের অনুমতি পাকিস্তানের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে