BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ফের রক্তাক্ত আফগানিস্তান, সন্ত্রাসবাদীদের গুলিতে নিহত ৫ টিকাকর্মী

Published by: Monishankar Choudhury |    Posted: June 16, 2021 9:52 am|    Updated: June 16, 2021 9:52 am

Five polio vaccination workers shot dead in Afghanistan; UN condemns killings | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদী হামলায় ফের রক্তাক্ত আফগানিস্তান (Afghanistan)। এবার জেহাদিদের আক্রমণে সন্ত্রাস জর্জর দেশটির নানগরহার প্রদেশে নিহত হলেন পাঁচ পোলিও টিকাকরণ কর্মী। এই ঘটনার তীব্র নিন্দা করেছে রাষ্ট্রসংঘ (UN)।

[আরও পড়ুন: ফের বাজল যুদ্ধের দামামা, গাজায় বোমাবর্ষণ ইজরায়েলী যুদ্ধবিমানের]

জানা গিয়েছে, মঙ্গলবার আফগানিস্তানের নানগরহার প্রদেশে স্বাস্থ্যকর্মীদের উপর একাধিক হামলা হয়। খোয়ানিতে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান দু’জন টিকাকর্মী, আহত হয়েছেন একজন। অন্য দিকে, সুরখরোদ এলাকায় মৃত্যু হয়েছে দু’জনের। এ ছাড়া জালালাবাদে টিকাকরণের সময় প্রাণ হারিয়েছেন একজন ও আহত হয়েছেন আরও দুই। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভরতি করতে হয়েছে দুই টিকাকর্মীকে। তাঁদের অবস্থা অত্যন্ত সংকটজনক বলে হাসপাতাল সূত্রে খবর। এখনও পর্যন্ত এই হামলার দায় কোনও সন্ত্রাসবাদী সংগঠন স্বীকার করেনি। তবে আফগান নিরাপত্তা সংস্থাগুলির মতে, এই কাজ তালিবানের। বলে রাখা ভাল, পাকিস্তান ও আফগানিস্তানে পোলিওর প্রকোপ অত্যন্ত বেশি। টিকাকরণ অভিযানের প্রধান জান মহম্মদ জানিয়েছেন, সোমবার থেকে আফগানিস্তানে টিকাকরণ অভিযান শুরু হয়েছে। তিন মাস আগের আক্রমণের পরে আবার নতুন করে টিকাকরণ শুরু হয়েছিল। কিন্তু ফের আক্রমণ করে তা বন্ধ করে দেওয়া হল। আপাতত, টিকাকরণ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত বলেই জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন ফৌজ প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হতেই তালিবানর হামলা বেড়েছে। গোড়া থেকেই উন্নত স্বাস্থ্য পরিষেবা মানুষের কাছে পৌঁছে দিতে নারাজ ছিল জঙ্গি সংগঠনটি। তাদের দাবি, টিকাকরণ ইসলাম বিরোধী। ফলে এর আগেও সে দেশে টিকাকর্মীদের উপর বেশ কয়েকবার ভয়াবহ হামলা হয়েছে।

[আরও পড়ুন: ‘মোদির সঙ্গে কাজ করতে উদগ্রীব’, বার্তা ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনেটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement