১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মোদির সঙ্গে কাজ করতে উদগ্রীব’, বার্তা ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনেটের

Published by: Monishankar Choudhury |    Posted: June 15, 2021 8:44 am|    Updated: June 15, 2021 8:45 am

Israeli PM Naftali Bennett: Looking forward to working with PM Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’বছরে চারবার নির্বাচন এবং দীর্ঘ রাজনৈতিক টানাপোড়েন কাটিয়ে বারো বছর পরে ইজরায়েলের মসনদে নতুন সরকার। বেঞ্জামিন নেতানিয়াহুকে হারিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন নাফতালি বেনেট (Naftali Bennett)। আর মসনদে বসেই ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিলেন ৪৯ বছরের দক্ষিণপন্থী এই ইহুদি নেতা।

[আরও পড়ুন: ফের আগ্রাসী চিন, লাদাখ সীমান্তের কাছে মোতায়েন রাডারে ‘অদৃশ্য’ যুদ্ধবিমান]

সোমবার বেনেট জানান, দুই দেশের মধ্যে থাকা ‘উষ্ণ এবং অসামান্য’ সম্পর্ক আরও মজবুত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে কাজ করার জন্য অত্যন্ত আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন তিনি। গত রবিবার বেনেটের জয়ের পর টুইট করে নতুন প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মোদি। তাঁর বক্তব্য, ‘‘ইজরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য আপনাকে অভিনন্দন। আগামী বছর দ্বিপাক্ষিক সম্পর্কের তিরিশ বছর পূর্ণ হবে। আমি আপনার সঙ্গে দেখা করার জন্য উদগ্রীব। দু’দেশের কৌশলগত সম্পর্ককে আরও গভীর করার দিকে তাকিয়ে রয়েছি।’’ বেনেটও জানিয়েছেন, তিনি মোদি সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী। এছাড়া, ইজরায়েলর জোট সরকারের বিদেশমন্ত্রী তথা প্রধানমন্ত্রী পদের পরবর্তী দাবিদার ইয়াইর লাপিদও জানিয়েছেন, ভারতের সঙ্গে কৌশিলগত সম্পর্ক মজবুত করার উদ্দেশ্যে কাজ করবে নয়া সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইজরায়েলের সদ্যপ্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বন্ধুত্ব সুবিদিত। তাঁর আমলে ভারতের সঙ্গে ইজরায়েলের কৌশলগত এবং বাণিজ্যিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছয় বলে দাবি বিদেশমন্ত্রকের। শুধু তাই নয়, ভারতের অস্ত্র ভাণ্ডারে আসে বহু ইজরায়েলী অস্ত্র। তবে বেনেটের নতুন সরকারও যে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলবে তা স্পষ্ট। উল্লেখ্য, রবিবার ইজরায়েলী সংসদে ভোটাভুটিতে পরাজিত হন নেতানিয়াহু। আট দলের জোট জেতে ৬০-৫৯ ব্যবধানে।

[আরও পড়ুন: ফের আগ্রাসী চিন, লাদাখ সীমান্তের কাছে মোতায়েন রাডারে ‘অদৃশ্য’ যুদ্ধবিমান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে