৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শক্তি প্রদর্শন করল উত্তর কোরিয়া। বুধবার দু’টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল দেশটি। একটি বিবৃতিতে এই কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনা।

[আরও পড়ুন: ৯/১১ হামলার রহস্য ফাঁস করতে চলেছে গুয়ান্তানামোয় বন্দি আল কায়দা নেতা]

এনিয়ে সাতদিনে দুবার মিসাইল পরীক্ষা করেছে কমিউনিস্ট উত্তর কোরিয়া। গত বৃহস্পতিবার, পিয়ংইয়ংয়ের নিক্ষেপ করা আরও দুটি ব্যালিস্টিক মিসাইল গিয়ে পড়ে জাপানের সাগরে। স্থানীয় সময় মতে, এদিন ভোর ৫টা ৬মিনিটে ওয়ানসান বন্দরের কাছে কালমা এলাকা থেকে দু’টি মিসাইল ছুঁড়ে কিমের সেনা। প্রায় ২৫০ কিলোমিটার উড়ানকালে ভূপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার উঁচুতে পৌঁছায় ব্যালিস্টিক মিসাইল দু’টি। তারপর সংকেত মেনেই জাপান সাগরে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্র দু’টি। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী জেয়ং কেয়ং-ডো জানান, এদিন নতুন ধরনের মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, মিসাইল দু’টি সে দেশের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে পৌঁছয়নি এবং এর জেরে জাতীয় নিরাপত্তায় কোনও প্রভাব পড়বে না।

উল্লেখ্য, গত জুন মাসে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দেখা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরিস্থিতি সামান্য করতে যৌথ বিবৃতি দেন দুই রাষ্ট্রপ্রধানই। তারপরই মনে করা হয় যে দুই কোরিয়ার মধ্যে কিছুটা হলে উত্তেজনা কমবে। পাশাপাশি আপাতত মিসাইল নিয়ে আস্ফালন থেকে বিরত থাকবেন একনায়ক কিম। তবে সাত দিনের মধ্যেই চারটি মিসাইল ছুঁড়ে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন কিম। প্রথম দু’টি মিসাইল উৎক্ষেপণের পর সিওলকে এক প্রকার হুমকি দিয়ে কিম বলেছিলেন যে মার্কিন সেনার সঙ্গে সামরিক মহড়ার নামে ‘আগ্রাসন’ ও ‘উসকানিমূলক’ কার্যকলাপ বন্ধ না করলে ফল ভোগ করতে হবে দক্ষিণ কোরিয়াকে। সব মিলিয়ে নিকট ভবিষ্যতে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা কমার আশা এই মুহূর্তে নেই বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।   

[আরও পড়ুন: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান, নিহত ৩৪]                         

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং