BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

বিপদ ডাকছে হাইড্রক্সিক্লোরোকুইন, চাঞ্চল্যকর দাবি ফরাসি সংস্থার   

Published by: Monishankar Choudhury |    Posted: April 13, 2020 11:31 am|    Updated: April 13, 2020 11:31 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের মৃত্যুমিছিল রুখতে গোটা বিশ্বে কদর বাড়ছে হাইড্রক্সিক্লোরোকুইনের। ওষুধটির জন্য রীতিমতো মরিয়া হয়ে উঠেছে আমেরিকার মতো দেশও। তবে, সত্যিই কি কোভিড-১৯ খতম করতে সক্ষম এই দাওয়াই? উঠছে এমন প্রশ্ন। এহেন পরিস্থিতিত হাইড্রক্সিক্লোরোকুইনে বিরূপ প্রতিক্রিয়া হচ্ছে বলে দাবি করল ফ্রান্সের একটি সংস্থা। 

[আরও পড়ুন: আশার আলো! ইটালি এবং ফ্রান্সে একদিনে মৃত্যুর সংখ্যা ৩ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন]

হাইড্রক্সিক্লোরোকুইন মূলত ম্যালেরিয়ার ওষুধ। ফ্রান্সের ‘ন্যাশনাল ড্রাগ সেফটি এজেন্সি’ এএনএসএমের দাবি, ম্যালেরিয়ার ওষুধ করোনার বিরুদ্ধে পরীক্ষামূলকভাবে ব্যবহারে সেই অর্থে সফলতা আসেনি। বরং ওষুধটির প্রয়োগের পর ১০০ জন করোনা রোগীর অবস্থার আরও অবনতি ঘটেছে। শুধু তাই নয়, হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগের পর অনেকের অবস্থা আশঙ্কাজনক। তবে তিনজন অবশ্য সুস্থ হয়েছেন। তাই এজেন্সির পরামর্শ, করোনার বিরুদ্ধে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ হাসপাতালে চিকিৎসকদের পরামর্শে করতে হবে। ডাক্তারদের মতামত না নিয়ে, ওষুধটি কিনে বাড়িতে পরীক্ষামূলকভাবে খেলে ফল হতে পারে মারাত্মক। হাইড্রক্সিক্লোরোকুইন যে করোনার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী হতে পারে তা প্রথম দাবি করেন ফ্রান্সের গবেষক দিদিয়ের রাউল্ট। যদিও তাঁর গবেষণার ধরন নিয়ে সমালোচনায় সরব হয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, করোনা ভাইরাসের মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন, যা আদতে ম্যালেরিয়ার ওষুধ, কতটা কার্যকর তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে চিকিৎসক মহলে। প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য উপদেষ্টারাও এই ওষুধের প্রয়োগ ও কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তবে করোনার কিছু মামলায় হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে ভাল ফল মেলায় মহার্ঘ্য হয়ে উঠেছে এই দাওয়াই। দেশজুড়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় ওষুধ বিক্রিতে রাশ টেনেছিল কেন্দ্র। প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন সালফেট-সহ একাধিক ওষুধের উপর জারি হয়েছিল নিষেধাজ্ঞা। তবে পড়ে সেই নিষেধাজ্ঞা শিথিল করে দেয় ভারত।  

[আরও পড়ুন: ‘ধন্যবাদ বন্ধু’, হাইড্রক্সিক্লোরোকুইন পেয়ে মোদিকে কৃতজ্ঞতা জানালেন নেতানিয়াহু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement