BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ধন্যবাদ বন্ধু’, হাইড্রক্সিক্লোরোকুইন পেয়ে মোদিকে কৃতজ্ঞতা জানালেন নেতানিয়াহু

Published by: Monishankar Choudhury |    Posted: April 10, 2020 11:31 am|    Updated: April 10, 2020 11:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় আমেরিকা ও ব্রাজিলের পর ইজরায়েলের পাশেও দাঁড়িয়েছে ভারত। সদ্য সে দেশে হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানিতে সবুজ সংকেত দিয়েছে নয়াদিল্লি। তারপরই ‘বন্ধু’ নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

[আরও পড়ুন: ‘জীবন আগের ছন্দে নাও ফিরতে পারে’, উদ্বেগ উসকে মন্তব্য মার্কিন গবেষকের]

করোনার দাপটে বিশ্বের অন্যান্য দেশগুলির মতোই কাঁপছে ইজরায়েলও। এখনও পর্যন্ত সে দেশে কোভিড-১৯ মহামারির কবলে পড়েছে প্রায় ১০ হাজার মানুষ। ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮৬ জনের। রোগের প্রভাবে রীতিমতো চাপ সৃষ্টি হয়েছে চিকিৎসা পরিকাঠামোয়। দেখা দিয়েছে ওষুধের অভাবও। এহেন পরিস্থিতিতে হাইড্রক্সিক্লোরোকুইন পেয়ে নিজের টুইটার হ্যান্ডেলে নেতানিয়াহু লেখেন, “ইজরায়েলকে হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়ার জন্য আমার প্রিয় বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অশেষ ধন্যবাদ। ইজরায়েলের প্রত্যেকটি মানুষ আপনার প্রতি কৃতজ্ঞ।” এই উষ্ণ বার্তার উত্তরে পালটা টুইট করেছেন মোদিও। টুইটারে তিনি লেখেন, “আমাদের এক হয়ে এই মহামারির মোকাবিলা করতে হবে। বন্ধুদের সমস্ত রকমের মদত দিতে প্রস্তুত ভারত। ইজরায়েলের জনতা সুস্থ ও ভাল থাকুক, আমি এটাই কামনা করি।”

উল্লেখ্য, করোনা ভাইরাসের মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন, যা আদতে ম্যালেরিয়ার ওষুধ, কতটা কার্যকর তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে চিকিৎসক মহলে। প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য উপদেষ্টারাও এই ওষুধের প্রয়োগ ও কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তবে করোনার কিছু মামলায় হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে ভাল ফল মেলায় মহার্ঘ্য হয়ে উঠেছে এই দাওয়াই। দেশজুড়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় ওষুধ বিক্রিতে রাশ টেনেছিল কেন্দ্র। প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন সালফেট-সহ একাধিক ওষুধের উপর জারি হয়েছিল নিষেধাজ্ঞা। তবে পড়ে সেই নিষেধাজ্ঞা শিথিল করে দেয় কেন্দ্র।  

[আরও পড়ুন: করোনার ওষুধ চেয়ে রামায়ণের উদাহরণ, ভারতের কাছে আরজি ব্রাজিলের প্রেসিডেন্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement