BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘জীবন আগের ছন্দে নাও ফিরতে পারে’, উদ্বেগ উসকে মন্তব্য মার্কিন গবেষকের

Published by: Monishankar Choudhury |    Posted: April 9, 2020 9:41 am|    Updated: April 9, 2020 9:41 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিরতরে ছন্দপতন ঘটতে পারে স্বাভাবিক জীবনধারায়। করোনা পরবর্তী সময়ে জীবন আর পরিচিত খাতে নাও বইতে পারে। উদ্বেগ উসকে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন এক মার্কিন গবেষক।

[আরও পড়ুন: ট্রাম্পকে কড়া চ্যালেঞ্জ, রাষ্ট্রপতি পদের লড়াইয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন]

করোনা নিয়ে হোয়াইট হাউসে একটি আলোচনায় মার্কিন বিজ্ঞানী ডক্টর অ্যান্টনি ফউসি সাফ বলেছেন, “বিশ্বের বিভিন্ন দেশগুলিতে আগের মতোই সমাজব্যবস্থা থাকবে, তবে করোনার আগের সেই পরিচিত বিশ্ব আর থাকবে না। আপনি যদি সেই পরিচিত খাতে ফিরে যেতে চান, তা হলে মনে রাখবেন, আর কোনওদিনই তা সম্ভব নাও হতে পারে।” উদ্বেগ উসকে ওই মার্কিন গবেষক আরও বলেন, “পরিস্থিতি স্বাভাবিক হওয়া বলতে আপনার যদি ভাবেন, করোনা ভাইরাস আসার আগের পৃথিবীতে ফিরে যাবেন, তা হলে আমি মনে করি তেমনটা আর হচ্ছে না, যদি না গোটা জনসংখ্যাকে সুরক্ষিত করতে পারি। তবে আমি মনে করি একটি প্রতিষেধকই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনবে।” উল্লেখ্য, করোনার সবচেয়ে ঘাতক পর্যায় বা ‘পিক ডেথ উইক’-এ প্রবেশ করেছে আমেরিকা। অর্থাৎ এই সপ্তাহে মার্কিন মুলুকে কোভিড-১৯ সবচেয়ে বেশি মানুষের প্রাণ কেড়ে নিতে পারে। 

এদিকে করোনার দাওয়াই খুঁজতে গোটা বিশ্বেই চলছে গবেষণা। জানা গিয়েছে, ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলস’ (UCLA) ও নর্থওয়েল হেলথ-সহ প্রায় তিন ডজন চিকিৎসা গবেষণা কেন্দ্রে কোভিড-১৯ মহামারি নিরাময়ের উপায় খোঁজার চেষ্টা চলছে।ইতিমধ্যে, করোনা নিরাময়ে  ইবোলার ওষুধ ‘remdesivir’-এর ক্লিনিকাল ট্রায়াল চলছে সেখানে। প্রসঙ্গত, গোটা বিশ্বেই বাড়ছে করোনার প্রকোপ। জার্মানিতে আক্রান্তের সংখ্যাই প্রায় এক লক্ষ ১৪ হাজার। মৃ্তের সংখ্যা ২হাজার ৫০০ ছুঁয়েছে। ফ্রান্সের অবস্থা আরও সঙ্গীন। মৃত্যুমিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ছবির দেশে ১০,৮৬৯ জনের প্রাণ কেড়েছে নোভেল করোনা ভাইরাস। আক্রান্ত প্রায় ১ লক্ষ ১৩ হাজার। ব্রিটেনে ৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গোটা বিশ্বে করোনার বলিই লাখ ছুঁতে চলেছে। এখনও পর্যন্ত সংখ্যাটা ৮৮ হাজার ৫০২।    

[আরও পড়ুন: করোনার ওষুধ চেয়ে রামায়ণের উদাহরণ, ভারতের কাছে আরজি ব্রাজিলের প্রেসিডেন্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement