১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মোদিই ঠিক বলেছেন, এটা যুদ্ধের সময় নয়’, প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ ম্যাক্রোঁ

Published by: Biswadip Dey |    Posted: September 21, 2022 9:47 am|    Updated: September 21, 2022 9:47 am

French President Emmanuel Macron says that PM Modi was right when he said this is not the time for war। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) প্রশংসায় পঞ্চমুখ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। গত সপ্তাহেই এসসিও বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা হয়েছিল মোদির। সেই সময় তিনি পুতিনকে যুদ্ধ বন্ধের আরজি জানিয়ে বলেছিলেন, ”এটা যুদ্ধের সময় নয়।” সেই প্রসঙ্গ উত্থাপন করে মঙ্গলবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ম্যাক্রোঁ বলেন, ”প্রধানমন্ত্রী মোদি ঠিকই বলেছেন।”

গত ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে হামলা করে রুশ সেনা। দেখতে দেখতে কয়েক মাস কেটে গিয়েছে। এখনও থামেনি লড়াই। কিন্তু এই সময়কালে ‘বন্ধু’ রাশিয়ার বিরুদ্ধে মুখ খোলেনি ভারত। কিন্তু এসসিও বৈঠকে পুতিনকে সরাসরি যুদ্ধবন্ধের আরজি জানাতে দেখা গিয়েছে মোদিকে। পুতিনকে তিনি পরিষ্কার জানিয়ে দেন, “যুদ্ধ করার জন্য এই সময়টা একেবারেই আদর্শ নয়। আমি ফোনেও আপনার সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলাম।” উত্তরে পুতিন বলেন, “ইউক্রেন প্রসঙ্গে আপনাদের চিন্তার কারণ রয়েছে তা বুঝতে পারছি। আমরাও চাই খুব তাড়াতাড়ি এই যুদ্ধ শেষ হোক।” পুতিনকে বলা মোদির কথাগুলিকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন সেই সুরই প্রতিফলিত হল ম্যাক্রোঁর কণ্ঠে।

[আরও পড়ুন: মধ্যরাতে মর্মান্তিক দুর্ঘটনা দিল্লিতে! রাস্তার ডিভাইডারে ঘুমন্ত শ্রমিকদের পিষে দিল ট্রাক, মৃত ৪]

ফরাসি প্রেসিডেন্টকে এদিন বলতে শোনা গিয়েছে, ”ভারতের প্রধানমন্ত্রী মোদিই ঠিক। তিনি বলেছেন, এটা যুদ্ধের সময় নয়। পূর্ব পশ্চিমের বিরোধিতা করবে অথবা পশ্চিমের বিরুদ্ধে প্রতিশোধ নেবে, তা ঠিক নয়। যে চ্যালেঞ্জের আমরা মোকাবিলা করছি তার বিরুদ্ধে আমাদের সার্বভৌম ঐক্য বজায় রেখে লড়াই করারই সময় এটা।”

আর এই প্রসঙ্গ তুলেই ম্যাক্রোঁর মন্তব্য,”এখানে অনেক দেশ রয়েছে যারা এই যুদ্ধে নিজেদের নিরপেক্ষ বলে দাবি করে ৷ তারা কোনও দেশকেই সমর্থন করছে না ৷ তারা ঐতিহাসিক ভুল করছে ৷” সমস্ত বিভেদ ভুলে উত্তর-দক্ষিণের দ্বন্দ্ব মিটিয়ে সমস্ত দেশগুলিকে একত্রে একটি জোট গড়ার আহ্বানও জানান তিনি।

[আরও পড়ুন: পার্থ-মানিক হোয়াটসঅ্যাপ চ্যাটে আর্থিক লেনদেনের প্রসঙ্গ, চার্জশিটে জানাল ইডি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে